পোলট্রি পেশাজীবিদের নিয়ে ঢাকায় ROSSARI-এর মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক: প্রায় এক বছরের অধিক সময় ধরে দেশের পোলট্রি শিল্পে নাজুক অবস্থা বিরাজ করছে। এ সময়ের মধ্যে দেমের ছোট-মাঝারি বহু খামার বন্ধ হয়ে গেছে। বড় বড় উদ্যোক্তারাও রয়েছেন দুঃচিন্তায়। ফলে দেশের সবচেয়ে সস্তায় প্রোটিন সরবরাহকারী মাধ্যম পোলট্রি শিল্প পড়েছে হুমকির মুখে। এ অবস্থা থেকে উত্তরন পেতে হলে এবং খামারিদের বাঁচাতে হলে বিভ্রান্তিমূলক গবেষণা তথ্য না প্রচার করে গঠনমূলক প্রচারণা চালাতে হবে | ভোক্তাকে সচেতন করতে হবে। কিভাবে নিরাপদ ব্রয়লার ও ডিম্ উৎপাদন করা যায় সেদিকে মনোযোগ দিতে হবে | উৎপাদন খরচ কমানোর জন্য ইনোভেটিভ জীব প্রযুক্তি ব্যবহার করতে হবে, গুণগত মানসম্পন্ন ফিড এডিটিভস ব্যবহার করে খাদ্য উৎপাদন খরচ কমাতে হবে। সর্বোপরি ভোক্তা ও খামারিবান্ধব পোলট্রি শিল্প গঠনে নজর দিতে হবে।

ভারতভিত্তিক বিশ্বের স্বনামধন্য ফিড এডিটিভস্ কোম্পানি রোজারি বায়োটেক লিমিটেড (Rossari Biotech Ltd.) আয়োজিত পোলট্রি শিল্প সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও পেশাজীবিদের সাথে এক মত বিনিময় সভায় উপরোক্ত কথাগুলো বলেন উপস্থিত বক্তারা। মঙ্গলবার (২১ জানুয়ারি) রাজধানীর ষড়ঋতু রেস্টুরেন্ট উক্ত সভা ও বিশেষ নৈশভোজের আয়োজন করা হয়। বক্তারা এ সময় নিরাপদ পোলট্রি উৎপাদনে সর্বোচ্চ চেষ্টা, পোলট্রি উৎপাদন খরচ কমানোর বিষয়ে গুরুত্বপূর্ণ মতামত তুলে ধরেন।

মতবিনিময় সভায় উপস্থিত রোজারি বায়োটেক লিমিটেড -এর ভাইস প্রেসিডেন্ট ড. আনিস কুমার (Dr. Anish Kumar, Vice President, Rossari Biotech Ltd.) সভায় আগত অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, রোজারি বায়োটেক লিমিটেড সবসময় পণ্যের কোয়ালিটিতে বিশ্বাস করি এবং সেদিকটাতেই আমাদের প্রাধান্য সবার আগে। আমরা মনে করি, খামারি বেঁচে থাকলে শিল্প বেঁচে থাকবে এবং এ দুটোকে বাঁচাতে হলে কোয়ালিটির কোন বিকল্প নেই। এ নীতির ফলে Rossari Biotech Ltd. সারা বিশ্বের নানান দেশের সাথে সুনামের সাথে ব্যবসা পরিচালনা করতে পারছে।

ড. আনিস কুমার বলেন, আপনাদের সহযোগিতা ও আশীর্বাদে রোজারি এখন ভারতে শীর্ষস্থানীয় এনজাইম (Enzyme) প্রস্তুত ও বাজারজাতকারী কোম্পানিতে পরিনত হয়েছে। এ সময় তিনি রোজারি কিভাবে এ পর্যায়ে এসে পৌঁছেছেন সে বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- রোজারি বায়োটেক লিমিটেড -এর সহকারি জেনারেল ম্যানেজার (Mr. Sourav Sinha, AGM, Rossari Biotech Ltd.) সৌরভ সিনহা, এভিটেক এগ্রো বিডি (Avitech Agro BD) এর প্রধান নির্বাহী কৃষিবিদ বিপুল দত্ত। সমগ্র  অনুষ্ঠানটি অত্যন্ত সুন্দরভাবে সঞ্চালনা করেন Rossari Biotech Ltd. এর সিনিয়র ম্যানেজার (টেকনিক্যাল অ্যান্ড সেলস্) কৃষিবিদ একেএম রফিকুল ইসলাম চৌধুরি রিপন।

উল্লেখ্য, এভিটেক এগ্রো বিডি বাংলাদেশে রোজারি বায়োটেক লিমিটেড এর পণ্য বাজারজাতকারী প্রতিষ্ঠান। রোজারির অন্যান্য পন্যের পাশাপাশি Rossari Biotech Ltd. উৎপাদিত Protoxy Forte™ (Protease Enzyme), Maxizyme EX™ (NSP- Multi Enzyme), Mannobac (Mannanase Enzyme) নামে ৩টি এনজাইম সুনামের সাথে বাজারজাত করছে। মতবিনিময় সভায় উক্ত এনজাইমগুলোর কার্যকারিতা ও গুণাগুন নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

This post has already been read 2821 times!

Check Also

BAHA -এর ঢাকা বিভাগ ও মহানগরের নতুন সভাপতি আসাদুজ্জামান মেজবা, সাধারণ সম্পাদক তানজিবুল হাসান

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশনের ঢাকা বিভাগ ও মহানগেরর নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। …