Monday 16th of May 2022
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / সিটিসিবায়ো’র নতুন দুই পণ্য বাজারে নিয়ে হাজির মাস এডিটিভস্

সিটিসিবায়ো’র নতুন দুই পণ্য বাজারে নিয়ে হাজির মাস এডিটিভস্

Published at জানুয়ারি ৫, ২০২০

নিজস্ব প্রতিবেদক: শুধু খাদ্য খেলেই যেমন মানুষ স্বাস্থ্যবান হতে পারেনা, অন্যান্য প্রাণির ক্ষেত্রেও বিষয়টি তেমনই। শুধু খাদ্য খেলেই হবেনা, সেই খাদ্যে সঠিক পুষ্টি আছে কি না -সেটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিটা প্রাণির জীবনবোধের জন্য যেমন শৃঙ্খল মান দরকার ঠিক তেমনি খাদ্য পুষ্টিরও একটি শৃঙ্খল মান দরকার। বিশৃঙ্খল কোন জিনিসই সুফল বয়ে আনেনা। প্রাণি পুষ্টির এই শৃঙ্খল বিষয়টিকে মাথায় রেখেই দেশের পোলট্রি সেক্টরে সুপরিচিত ফিড এডিটিভস কোম্পানি মাস এডিটিভস ট্রেডিং (MAS Additives Trading) ও দক্ষিণ কোরিয়ার বিখ্যাত কোম্পানি সিটিটিবায়ো (CTCBIO Inc.) “A Value Chain of Animal Nutrition” শীর্ষক এক সেমিনারের আয়োজন করে। রাজধানীর অভিজাত হোটেল লা মেরিডিয়ানে অনুষ্ঠিত সেমিনারে দেশের পোলট্রি ও ফিড সেক্টরের সাথে জড়িত বিভিন্ন উদ্যোক্তা, বিজ্ঞানী, কনসালট্যান্ট, পুষ্টিবিদ উপস্থিত ছিলেন।

সেমিনারের শুরুতে আগত অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন মাস এডিটিভস ট্রেডিং -এর প্রধান নির্বাহী ডা. মো. রিয়াজুল ইসলাম। এ সময় তিনি কোম্পানির লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কথা বলেন। তিনি বলেন, MAS মানে হলো Merit and Science. অর্থাৎ মেধা ও বিজ্ঞানের সমন্বয়ে আমরা দেশের পোলট্রি তথা প্রাণিসম্পদ সেক্টরে অবদান রাখতে চাই। কারণ, মেধা ও বিজ্ঞান ছাড়া প্রাণিসম্পদের সঠিক বিকাশ ও টেকসই শিল্প সম্ভব না। মাস এডিটিভস এর পথচলায় এ সময় তিনি সেক্টরের সকলের সহযোগিতা চান এবং সেমিনারে আগত দক্ষিণ কোরিয়ান বক্তাদের পরিচয়ের মাধ্যমে প্রেজেন্টেশন পর্বের আহ্বান জানান ।

এরপর সিটিসিবায়ো’র গ্লোবাল বিজনেস ডিভিশনের রিজিওনাল ম্যানেজার মি. লি Caleb (Dongjoon) Lee (DVM, Regional Manager, Global business Division, CTC GLOBAL Inc.) ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে কোম্পানি প্রোফাইল উপস্থাপন করেন। তিনি জানান, ১৯৯৫ সনে প্রতিষ্ঠিত সিটিসিবায়ো পোলট্রি, মৎস্য, গরুর জন্য ভেটেরিনারি ওষুধ, এন্টিবায়োটিক, এন্টিপ্যারাসাইটিক এজেন্টস ইত্যাদি উৎপাদন ও বাজারজাত করে। এছাড়াও ন্যাচারাল পিগমেন্টস ও ফিড এনজাইম উৎপাদন করে তারা। বাংলাদেশে মূলত CTCZYME (Best NSP enzyme) ও Exolution (Bacteriophase) নামে দুটো পণ্য মাস এডিটিভস ট্রেডিং-এর মাধ্যমে বাজারজাত করবে তারা।

সেমিনারে সিটিসিবায়ো’র ব্যবস্থাপনা পরিচালক মি. ম্যাক্স (Mr. Max (HWA GYUN) OH, DVM, PhD, Managing Director, CTCBIO, Global Networks Business Unit) সিটিসিজাইম (CTCZYME) নিয়ে কথা বলেন। তিনি জানান, সিটিসিজাইম এমন একটি পণ্য যা এন্টিবায়োটিক রিপ্লেসার হিসেবে প্রাণির গাট হেলথে কাজ করে। সিটিসিজাইম দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও ইউরোপের জন্য প্যাটেন্ট করা বলে জানান মি. ম্যাক্স। পোলট্রি, রুমিনেন্ট এর জন্য তৈরি করা পণ্যটি পাউডার আকারে ২০ কেজি বস্তায় সরবরাহ করা হবে। পোলট্রি ফিডের জন্য প্রতি মেট্রিকটনে CTCZYME লাগবে ৪০০-৫০০ গ্রাম এবং রুমিনেন্ট এর জন্য ১ কেজি।

অপর একটি পণ্য এক্সোলুশন ও Exolution নিয়ে কথা বলেন মি. হং উ ট্যাক (ডিভিএম) যিনি সিটিসি বায়ো’র প্রসেস ডেভেলপমেন্ট ডিভিশন (গবেষণা) অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার। তিনি জানান, Exolution মূলত একটি ব্যাকটেরিওফেজ যা পোলট্রি ও ক্যাটলের জন্য ব্যবহার উপযোগি। পাউডার আকারে ৫ ও ১০ কেজি ব্যাগে এটি পাওয়া যাবে। প্রতিটন ফিড উৎপাদনে ৩০০-৫০০ গ্রাম Exolution ব্যবহার করতে হবে।

সেমিনারে অন্যানের মধ্যে ‍উপস্থিত ছিলেন মাস এডিটিভস ট্রেডিং এর সিনিয়র বিজনেস ম্যানেজার মো. হামিদুল্লাহ, ম্যানেজার (অপারেশন) মো. বাদল হোসেন, ম্যানেজার (বিজনেস) ডা. আবদুল্লাহ আল নোমান ছাড়াও কোম্পানির অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বের পর নৈশভোজের মাধ্যমে সেমিনারের সমাপ্তি ঘটে।

This post has already been read 2422 times!