Tuesday 24th of May 2022
Home / ফসল / রহমতপুরে বারি উদ্ভাবিত আলু আবাদের ওপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

রহমতপুরে বারি উদ্ভাবিত আলু আবাদের ওপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at ডিসেম্বর ১৮, ২০১৯

নাহিদ বিন রফিক (বরিশাল): বারি উদ্ভাবিত আলু ও মিষ্টিআলু আধুনিক কৌশল শীর্ষক দিনব্যাপী এক কৃষক প্রশিক্ষণ (১৮ ডিসেম্বর) রহমতপুরের আরএআরএস হলরুমে অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বলাই কৃষ্ণ হাজরা।

মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. আফতাব উদ্দিন এবং ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার।

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলিমুর রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, মিষ্টিআলু খেলে আয়ু বাড়ে- জাপানিদের এমনই ধারণা। আগে মিষ্টিআলুকে গরীবের খাবার বলা হতো। এখন বলতে হবে পুষ্টিসমৃদ্ধ খাদ্য। তাই আমাদের প্রয়োজনেই এর উৎপাদন বাড়াতে হবে কাক্সিক্ষত পর্যায়।

প্রশিক্ষণে আলু ও ভিটামিনসমৃদ্ধ মিষ্টিআলুর নতুন জাতের বৈশিষ্ট্য এবং উৎপাদন কৌশল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। প্রশিক্ষণে ৪০ জন কৃষাণ-কৃষাণী অংশগ্রহণ করেন।

This post has already been read 1943 times!