Sunday 22nd of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / ভারত হঠাৎ পেঁয়াজ রপ্তানি বন্ধ করবে সেটি আমরা চিন্তাও করিনি –কৃষি মন্ত্রী

ভারত হঠাৎ পেঁয়াজ রপ্তানি বন্ধ করবে সেটি আমরা চিন্তাও করিনি –কৃষি মন্ত্রী

Published at নভেম্বর ১৭, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ’ ভারত হঠাৎ পেঁয়াজ রপ্তানি বন্ধ করবে সেটি আমরা চিন্তাও করিনি। ভারতের পেঁয়াজ না আসার কারণেই এমন পরিস্থিতি হয়েছে। তবে বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আনার চেষ্টা করছে সরকার। গত বছর আমাদের দেশে পেঁয়াজ ভালো হয়েছিল। কিন্তু আগাম বৃষ্টির কারণে কৃষকেরা সেই পেঁয়াজ ঘরে তুলতে পারেনি। যার কারণে সংকট হয়েছে।’ রোববার (১৭নভেম্বর )  কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, এমপি রাজধানীর প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে ফিনল্যান্ডের সাথে ব্যবসা (Doing Business With Finland) শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন। ফিনল্যান্ডের অ্যাম্বাসি ও এফবিসিসিআই যৌথভাবে সেমিনারের আয়োজন করে।

সেমিনারে কৃষি মন্ত্রী বলেন, দেশের প্রতিটি ক্ষেত্রের উন্নয়ন আজ বিশ্ব স্বীকৃত। আমরা ২০৩০ সালের মধ্যে দারিদ্রের হার শুণ্যের কোঠায় আনার জন্য কাজ করছি। দারিদ্র্য দূর করতে প্রয়োজন কর্মসংস্থানের সৃষ্টি করা, সরকার সে অনুযায়ী কাজ করে চলছে। যেহেতু এখন ৯০ শতাংশ এলাকায় বিদ্যুৎ চলে গেছে, গ্রাম পর্যায়েও বিভিন্ন কলকারাখানা স্থাপন করা যায়; কৃষি যান্ত্রের খুচরা যন্ত্রাংশ তৈরি করে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টিসহ দারিদ্র লোপ সম্ভব। খাদ্য পণ্য রপ্তানিতে আন্তর্জাতিক মান নিশ্চিতের সক্ষমতা অর্জন করেছি।

তিনি বলেন, কৃষি, অর্থনীতি, সামাজিকসহ সবখাতেই দেশ এখন স্বনির্ভর। দেশে আমরা বিনিয়োগ চাই এবং বিনিয়োগের সকল সুযোগ সুবিধা রয়েছে। আমাদের দেশে বিনিয়োগ চাই তবে গরীব দেশ হিসেবে নয়, একটি সক্ষম রাষ্ট্র হিসেবে চাই। সরকার দেশে বিনিয়োগের সুষ্ঠ পরিবেশ নিশ্চিত করেছে এবং টেকসই পরিবেশ বজায় রাখতে সরকার বদ্ধপরিকর । বিনিয়োগে আকৃষ্ট করতে বিশেষ প্রণোদনা দেয়া হচ্ছে। নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মানই প্রমান করে আমাদের সক্ষমতা রয়েছে।

সেমিনারে মূল বিষয়বস্তুর ওপর উপস্থাপনা করেন ফিনল্যান্ড পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (দক্ষিণ এশিয়া) মিজ টিট্রা মাজা (Ms. Titta Maja) ও প্যাট্রিক ব্র্যাডবাকা (Mr. Patrik Bredbacka )। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এফবিসিসিআই এর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।

This post has already been read 1499 times!