Tuesday 27th of September 2022
Home / অন্যান্য / বরিশালের কৃষি গবেষণা কেন্দ্রে মাল্টার ওপর মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশালের কৃষি গবেষণা কেন্দ্রে মাল্টার ওপর মাঠ দিবস অনুষ্ঠিত

Published at অক্টোবর ২৭, ২০১৯

নাহিদ বিন রফিক (বরিশাল): আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের আয়োজনে বারি মাল্টা-১’র উৎপাদন প্রযুক্তি বিস্তারের ওপর কৃষক মাঠদিবস রবিবার (২৭ অক্টোবর) বরিশালের রহমতপুস্থ আরএআরএস ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলম। প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গোলাম কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উজিরপুর উপজেলার  কৃষি সম্প্রসারণ অফিসার ফারজানা আনসারী।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, বাংলাদেশের সব জায়গায় মাল্টা চাষে রয়েছে যথেষ্ট সম্ভাবনা। এ জন্য প্রয়োজন সুনিষ্কাশিত উঁচু জমি। আর জাত নির্বাচনে ক্ষেত্রে যেন হয় বারি মাল্ট-১। কেননা এর ফলন বেশি। খেতে মিষ্টি এবং বেশ রসালো। বিদেশ থেকে আমদানীকৃত রঙিন মাল্টা স্বাস্থ্যসম্মত নাও হতে পারে। তবে আমাদের সবুজ মাল্টা অবশ্যই নিরাপদ। কথায় আছে, ফল খাই। বল পাই। তাই দেহের পুষ্টির ঘাটতি পূরণে মাল্টাগাছ লাগাই।

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা রাজি উদ্দিন, মো. মাহবুবুর রহমান,  শর্মিলা দাস সেতু, স্মৃতি হাসনা, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, মাল্টাচাষি শ্যামল ব্যানার্জি প্রমুখ।

‘উদ্যানতাত্ত্বিক ফসলের গবেষণা জোরদারকরণ এবং চর এলাকায় উদ্যান ও মাঠফসলের প্রযুক্তি বিস্তার’ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত এ মাঠদিবসে শতাধিক কৃষাণ-কৃষাণী  অংশগ্রহণ করেন।

This post has already been read 1654 times!