Saturday 28th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / সিরাজগঞ্জে ৭দিন ব্যাপি বৃক্ষ মেলা

সিরাজগঞ্জে ৭দিন ব্যাপি বৃক্ষ মেলা

Published at সেপ্টেম্বর ৭, ২০১৯

আশিষ তরফদার : “প্রাকৃতিক ভারসাম্য রক্ষার পাশাপাশি ফুলে, ফলে, সবুজে ভ’রে তোলার জন্য প্রত্যেককে সচেষ্ট হতে হবে।”

সিরাজগঞ্জের শহরের প্রবেশ মুখে মুক্তির সোপান প্রাঙ্গঁনে জেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বন বিভাগের আয়োজনে ৭দিন ব্যাপী ফলদ ও বনজ বৃক্ষমেলা/১৯ উদ্বোধনকালে শুক্রবার ৬ সেপ্টেম্বর অধ্যাপক ড. মো. হাবিবে মিল্লাত (মুন্না) সিরাজগঞ্জ-২ আসনের এমপি প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি সুজলা-সুফলা- শস্য শ্যামলা বাংলাদেশকে ফুলে-ফলে, সবুজে ঢেকে দিতে প্রত্যেককে নিজ বাড়িসহ যেখানে গাছ লাগানোর সুবিধা আছে সেখানেই গাছ লাগিয়ে খাদ্য পুষ্টির উৎস্য তৈরি করার জন্য অনুরোধ জানান।

গাছকে পৃথিবীর ফুসফুস আখ্যা দিয়ে এর অক্সিজেন তৈরি এবং ত্যাগ ও কার্বন-ডাই-অক্স্রাইড গাছের উপকারিতার কথা উল্লেখ করেন। সেই সাথে আমাদের গাছ লাগিয়ে অক্সিজেন বৃদ্ধি এবং পুষ্টি নিরাপত্তার উৎস্য তৈরির আবেদন রাখতে হবে। মেলায় এবারের প্রতিপাদ্য বিষয় ‘পরিকল্পিত ফল চাষ যোগাবে পুষ্টি সম্মত খাবার, শিক্ষায়বন প্রতিবেশ আধুনিক বাংলাদেশ’।

সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড: ফারুক আহাম্মদ সভাপতিত্বে অনুষ্ঠিত বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো.হাবিবুল হক, অতি: পুলিশ সুপার আবু ইউসুফ, পাবনা-সিরাজগঞ্জস্থ বিভাগীয় বন কর্মকর্তা মাহাবুবুল এবং সিরাজগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান মো. রিয়াজ উদ্দিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সিরাজগঞ্জস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো. হাবিবুল হক তার অধীনস্থ ৯টি উপজেলা সহ জেলার সকল ফলদ ও বনজ বৃক্ষ রোপনের গৃহিত ব্যাপক পরিকল্পনার বিষয়াদি উল্লেখ করেন। তিনি আরো জানান, মেলায় স্থাপিত ৩৫টি স্টলের সকল ফুল, ফল ও বৃক্ষরাজির চারা বিক্রির উদ্বুদ্ধকরণ কর্মসূচী এবং রোপনের কৌশলাদি ক্রেতা দর্শনার্থীদের অবহিত করনের ব্যবস্থা নেয়া হয়েছে।

মেলায় সরকারী বেসরকারী এনজিও ও ব্যক্তি মালিকানাধীন মিলে ৩৫টি স্টলে ফুল, ফল ও বৃক্ষের চারা সাজিয়ে বিত্রিæর জন্য উপস্থাপন করা হয়েছে। মেলায় ছাদ কৃষির কারিগরি কৌশল সহ বিভিন্ন বৃক্ষের নানা বিষয় উপস্থাপন করা হয়েছে।

অন্যদের মধ্যে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গঁ সংগঠনের নেতা কর্মী, জেলার উপজেলার সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সাংবাদিক, শিক্ষক ছাত্র, সাংস্কৃতিক কর্মীসহ সকল স্তরের সুধিবৃন্দ উপস্থিত ছিলেন। হৈমবালা বালিকা উচ্চ বিদ্যালয় ও সবুজ কানন স্কুল এন্ড কলেজের ১শত জন মেধাবী ছাত্রীদের মাঝে বিনামূল্যে গাছের চারা বিতরণ করা হয়।

This post has already been read 1129 times!