Wednesday 25th of May 2022
Home / পরিবেশ ও জলবায়ু / জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্থ শহরগুলোর মধ্যে খুলনা অন্যতম -কেসিসি মেয়র

জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্থ শহরগুলোর মধ্যে খুলনা অন্যতম -কেসিসি মেয়র

Published at আগস্ট ৩১, ২০১৯

ফকির শহিদুল ইসলাম(খুলনা): জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্থ শহরগুলোর মধ্যে খুলনা অন্যতম। খুলনা শহরে বসবাসকারী নগরিকদের প্রতিনিয়ত জলবায়ু পরিবর্তনের প্রভাবে উদ্ভূত পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে হচ্ছে। জলবায়ু পরিবর্তনের এই ঝুঁকি প্রশমনের জন্য বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। শুক্রবার (২৯ আগষ্ট) ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের উদ্যোগে খুলনা শহরের প্রান্তিক জনগোষ্ঠী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে পনের হাজার বিভিন্ন জাতের গাছের চারা বিতরণ অনুষ্ঠানে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক এসব কথা বলেন।

খুলনা শহরের প্রান্তিক জনগোষ্ঠী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে বিতরণকৃত চারা গাছের মধ্যে ১০ প্রকারের ফলজ, বনজ ও ঔষধি গাছ রয়েছে। শুক্রবার নগরীর শহীদ হাদিস পার্কে বৃক্ষরোপণ কর্মসূচি-২০১৯ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কেসিসি মেয়র এসব চারা বিতরণ করেন। পরে পার্ক অভ্যন্তরে বিভিন্ন প্রজাতির গাছের চারা গাছ রোপণ করা হয়।

কেসিসি মেয়র প্রত্যেক খুলনাবাসীকে অন্তত একটি ফলজ, একটি বনজ এবং একটি ঔষুধি গাছ লাগনোর জন্য অনুরোধ করেন। প্রাকৃতিক পরিবেশ সুরক্ষায় এ ধরণের উদ্যোগ গ্রহণের জন্য তিনি ব্রাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামকে ধন্যবাদ জানান। এ সময় মেয়র ১ সেপ্টেম্বর থেকে ময়ূর নদ সহ ২২টি খাল উদ্ধারের দৃঢ় প্রত্যয় পুনর্ব্যক্ত করেন এবং পরিচ্ছন্ন খুলনা গড়তে সকলের সহযোগিতা কামনা করেন।

কেসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মাসুম বিল্লাহ -এর সভাপতিত্বে বৃক্ষরোপণ কর্মসূচি উদযাপন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন, সুন্দরবন পশ্চিম বন বিভাগের কর্মকর্তা বশির আল মামুন, কেসিসি’র সংরক্ষিত আসনের কাউন্সিলর কনিকা সাহা। স্বাগত বক্তব্য রাখেন, ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের সিনিয়র আঞ্চলিক সমন্বয়কারী আবু মোজাফফর মাহমুদ। পরে মেয়র আবর্জনা ও পানি পরিবহনের জন্য ব্র্যাক প্রদত্ত চারটি গাড়ির চাবি সংশ্লিষ্টদের কাছে হস্তান্তর করেন।

This post has already been read 1242 times!