Saturday 28th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / ঢাকা, ময়মনসিংহ ও কুমিল্লা অঞ্চলের কৃষি কর্মকর্তাদের সাথে কৃষি সচিবের মতবিনিময়

ঢাকা, ময়মনসিংহ ও কুমিল্লা অঞ্চলের কৃষি কর্মকর্তাদের সাথে কৃষি সচিবের মতবিনিময়

Published at আগস্ট ২৪, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: সাম্প্রতিক বন্যায় ঢাকা, ময়মনসিংহ ও কুমিল্লা অঞ্চলের বিভিন্ন এলাকায় ফসলের  ক্ষতি পুষিয়ে নেওয়ার লক্ষ্যে বর্তমান আমন ও পরবর্তী রবি মেীসুমে করণীয় বিষয়ে দেশের ৩ জেলার কৃষি কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা করেছেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান। শনিবার (২৪ আগস্ট) রাজধানীর  ফার্মগেটে বাংলাদেশ  কৃষি গবেষণা কাউন্সিলের সম্মেলন কক্ষে উক্ত সভা অনুষ্ঠিত হয়।  ঢাকা, ময়মনসিংহ ও কুমিল্লা অঞ্চল হতে আগত কৃষি মন্ত্রণালয়ধীন দপ্তরের বিভিন্ন উইংয়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বলেন, অঞ্চলগুলোতে বীজের চাহিদা সঠিকভাবে নিরুপন এবং বীজতলা করার জন্য প্রয়োজনীয় বীজ স্থানীয় কৃষক পর্যায়ে তৈরি করতে হবে। তিনি এ সময় বিএডিসি -এর মাধ্যমে বীজের যোগান নিশ্চিত করার উপর জোর দেন।

তিনি আরো বলেন, বীজ পরিবহন খরচ কমানোর জন্য কমিউনিটি বীজতলা স্থানীয়ভাবে তৈরি এবং ধানের চেয়ে যদি পাট চাষ লাভজনক হয় সেক্ষেত্রে পাট চাষে কৃষককে উবুদ্ধ করতে হবে। ভর্তুকির মাধ্যমে কৃষি যন্ত্র ক্রয়ের জন্য উপজেলা কৃষি অফিস সমূহের মাধ্যমে আবেদন করার জন্য ব্যাপক প্রচার-প্রচারনা করতে হবে। স্থানীয়ভাবে মাউস হান্টার তৈরির উদ্যোগ নিতে হবে।

কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মীর নুরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএডিসির চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব  মো. ছায়দুল ইসলাম এবং কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইং -এর পরিচালক ড. মো. আব্দুল মুয়ীদ।

This post has already been read 1045 times!