Friday 7th of October 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / আন্তর্জাতিক আলু সেন্টার হবে বাংলাদেশে

আন্তর্জাতিক আলু সেন্টার হবে বাংলাদেশে

Published at জুলাই ২৫, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে আন্তর্জাতিক আলু সেন্টার করার প্রস্তাব দিয়েছে আন্তর্জাতিক আলু কেন্দ্র। (আইপিসি)। বৃহস্পতিবার (২৫জুলাই) কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এম.পি’র সাথে  আন্তর্জাতিক আলু কেন্দ্রের (আইপিসি) এর আঞ্চলিক সমন্বয়কারী ড. ইউ.এস সিং এর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল দেখা করে এ প্রস্তাব দেন। এক্ষেত্রে বাংলাদেশ সরকার শুধু কেন্দ্র করার জন্য জমি দিবে,কারীগরি সকল সহায়তা দিবে আইপিসি। আলুর জাত উন্নয়ন ও প্রক্রিয়াজাত করে রপ্তানির জন্য আন্তর্জাতিক আলু কেন্দ্রের সহায়তা চাওয়ার প্রেক্ষিতে তারা এ প্রস্তাব দেন। কৃষিমন্ত্রী এ সময় ইতিবাচক আশ্বাস দেন। বৈঠকে আলুর লেইট ব্লাইট রোগ নিয়েও কথা হয়।

ড. ইউ.এস সিং বলেন, ভারতেও আলুর অন্যতম সমস্যা লেইট ব্লাইট রোগে। এরপরেও ভারত বিশ্বের মধ্যে অন্যতম চিপস রপ্তানিকারক দেশ।

কৃষিমন্ত্রী বলেন, কৃষি খাতের জন্য টাকার কোনো সমস্যা নেই। আমরা আপনাদের (আন্তর্জাতিক আলু কেন্দ্র) সহযোগিতা চাই, কীভাবে আলুর জাত উন্নয়ন ও তা প্রক্রিয়াজাত করে আন্তর্জাতিক বাজারে প্রবেশ করা যায় সে ব্যাপারে।অনুকূল আবহাওয়া ও মাটির কারণে কিছু জেলায় আলুর প্রায় ৩০টি জাতের চাষ ব্যাপকভাবে হয়। বিগত বছর আলুর উৎপাদন আমাদের চাহিদার চেয়ে প্রায় ৩০ লাখ টন বেশি হয়েছে। এছাড়াও পুষ্টিমান সম্পন্ন মিষ্টি আলুর চাষ হচ্ছে আমাদের দেশে। এ খাতে বাংলাদেশকে সব রকম সহযোগিতার আশ্বাস দেন প্রতিনিধি দলের সদস্যরা।

চলমান বন্যা পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বন্যার ক্ষতি পুষিয়ে নিতে আক্রান্ত এলাকার কৃষকদের বিনামুল্যে সার ও বিজ দেয়া হবে এর জন্য ১২০ কোটি টাকা বাজেট ধরা হয়েছে। এছাড়া আবার বন্যা হলে কি করনীয় তারও প্রস্তুতি নেয়া আছে। চলমান বন্যার ক্ষতি পুষিয়ে নেয়ার মতো; বলেন কৃষি মন্ত্রী।

প্রতিনিধি দলে আরো ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রাক্তন পরিচালক ড. এম. এ বারী ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি লুৎফুল হাসান।

This post has already been read 1778 times!