Tuesday 27th of September 2022
Home / মৎস্য / প্রকল্প কাজের বাস্তবায়ন বেড়েছে মৎস্য-উপখাতে

প্রকল্প কাজের বাস্তবায়ন বেড়েছে মৎস্য-উপখাতে

Published at জুলাই ২৪, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতায় মৎস্য-উপখাতে বিগত বছরের তুলনায় প্রকল্প কাজের অগ্রগতি বেড়েছে। ২০১৭-১৮ অর্থবছরে ২৬টি প্রকল্পের বরাদ্দকৃত অর্থের যেখানে ৯৫.১৮ ভাগ ব্যায় হয়েছিল সেখানে সদ্য সমাপ্ত অর্থ বছর অর্থাৎ ২০১৮-১৯ অর্থবছরে কাজের বাস্তবায়ন-অগ্রগতি হয়েছে ৯৮.৭৭ ভাগ। ২০১৮-১৯ অর্থবছরে মোট ২২টি প্রকল্পে বরাদ্দকৃত ৪১৪ কোটি ১৩ লাখ টাকার মধ্যে ৪০৯ কোটি ২ লাখ টাকা ব্যয় করা সম্ভব হয়েছে। তবে বিগত ২০১৭-১৮ অর্থবছরে ২৬টি প্রকল্পের বরাদ্দ ছিল ৪০৭ কোটি ৩ লাখটা কা এবং একই সময়ে ব্যয় হয়েছিল ৩৮৭ কোটি ৪০ লাখ টাকা।

বুধবার (২৪ জুলাই) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতায় মৎস্য-উপখাতে ২০১৮-১৯ অর্থবছরের জুন মাস পর্যন্ত এক বছরের অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা সভায় এসব তথ্য জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন মৎস্য প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমেদ, মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাইদ মো. রাশেদুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদসহ সংশ্লিষ্ট অফিসারগণ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, ২০১৮-১৯ অর্থবছরে মৎস্য উপখাতের মধ্যে মৎস্য অধিদফতরের আওতায় ১৪টি প্রকল্পে বরাদ্দকৃত ৩৫৮ কোটি ৮৫ লাখ টাকার মধ্যে ৩৫৪ কোটি ৬৫ লাখ, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ৫টি প্রকল্পে ২৫ কোটি ৮৭ লাখ টাকার মধ্যে ২৫ কোটি ৬ লাখ, মৎস্য উন্নয়ন কর্পোরেশনের ২টি প্রকল্পে ২৮ কোটি ২৬ লাখ টাকার মধ্যে ২৮ কোটি ১৬ লাখসহ মন্ত্রণালয়ের ১টি প্রকল্পে ১ কোটি ১৫ লাখটাকার সমুদয় অর্থই ব্যয় করা হয়েছে।

বলাবাহুল্য যে, মন্ত্রণালয়ের মৎস্য ও প্রাণিসম্পদ উপখাতে ২০১৮-১৯ অর্থবছরে মোট ৪৬টি প্রকল্পে সর্বমোট ৭৭৬ কোটি ১০ লাখ টাকা বরাদ্দ ছিল এবং উভয় উপখাতে ব্যয় হয়েছে মোট ৭৬৩ কোটি ৬ লাখটাকা। এক্ষেত্রে কাজের সার্বিক অগ্রগতি অর্জিত হয়েছে ৯৮. ৩২ ভাগ।

This post has already been read 1444 times!