Saturday 28th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / রাজশাহীতে তিনদিন ব্যাপী ’ফলদ বৃক্ষ মেলা’

রাজশাহীতে তিনদিন ব্যাপী ’ফলদ বৃক্ষ মেলা’

Published at জুলাই ১৮, ২০১৯

রাজশাহী সংবাদদাতা: কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গোদাগাড়ী রাজশাহীর আয়োজনে গোদাগাড়ী উপজেলায় চলছে তিনদিন ব্যাপী ‘ফলদ বৃক্ষ মেলা-২০১৯’। বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে মেলার শুভ উদ্বোধন করেন রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী।

উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি বলেন, বৃক্ষ আমাদের পরম বন্ধু। জীবন রক্ষাকারী অক্সিজেন আমরা বৃক্ষ থেকে পেয়ে থাকি। তাই আমাদের উচিৎ বেশী করে বৃক্ষ রোপন করা। বৃক্ষ শুধু আমাদের অক্সিজেন দেয় না, বিষাক্ত কার্বন ডাই অক্সাইড গ্রহণ করার মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্য, জৈব সার উৎপাদন প্রভৃতি ক্ষেত্রে অবদান রেখে চলেছে।

কৃষি অনুরাগী ওমর ফারুক চৌধুরী মানুষকে ফলবাগান করতে উৎসাহিত করার জন্য তার সংগ্রহে থাকা দেশি-বিদেশি বিভিন্ন ফলগাছের কথাও তুলে ধরেন। পরিশেষে তিনি ফলদ বৃক্ষের সাথে সাথে বনজ ও ঔষধি বৃক্ষের চারা রোপন ও তার পরিচর্যার ওপর গুরুত্বারোপ করে মেলা অঙ্গন থেকে বেশি বেশি চারা সংগ্রহ করার জন্য আগত দর্শনার্থীদের প্রতি অনুরোধ জানান।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে উপস্থিত কৃষক, মেলায় আগত দর্শনার্থী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি এবং সুধীজনদের শুভেচ্ছা জানিয়ে খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় ফলদ বৃক্ষের অবদান ও অর্থনৈতিক গুরুত্ব তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফন নাহার। অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা করার জন্য তিনি উপজেলা প্রশাসনকে বিশেষভাবে ধন্যবাদ প্রদান করেন।

এবারের মেলায় মোট ৩৭টি স্টলে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, ব্যক্তিগত মালিকানার নার্সারি, মৌচাষী, সার ও কীটনাশক এসোসিয়েশন অংশগ্রহণ করে। মেলার উদ্বোধনী শেষে স্কুল শিক্ষার্থীদের মাঝে মাল্টা, পেয়ারা ও কাঁঠাল চারা বিতরণ করা হয়। উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে প্রধান অতিথিকে বিদেশি ফল ‘জাবাটিকাবা’র চারা উপহার দেওয়া হয় এবং উপজেলা চত্বরে ‘খাটো জাতের নারিকেল’ চারা রোপন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার মো, শিমুল আকতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোদাগাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম, ভাইস-চেয়ারম্যান মো. আব্দুল মালেক এবং মহিলা ভাইস-চেয়ারম্যান সুফিয়া আক্তার মিলি। রাজনৈতিক নেতৃত্ববৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক মো. আব্দুর রশিদ, গোদাগাড়ী পৌর আওয়ামী লীগের সভাপতি ওয়ায়েজ উদ্দিন বিশ্বাস, গোগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান উপাধ্যক্ষ মজিবর রহমান প্রমুখ।

মেলা উপলক্ষ্যে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান দেখার আমন্ত্রণ জানিয়ে আলোচনা পর্ব সমাপ্ত করেন উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালক কৃষি সম্প্রসারণ অফিসার মো. মতিয়র রহমান। ১৮ জুলাই থেকে উপজেলা চত্বরে শুরু হওয়া এ ফলদ বৃক্ষ মেলা আগামী ২০ জুলাই’১৯ পর্যন্ত চলবে।

This post has already been read 1255 times!