বৃহস্পতিবার , জুলাই ২৫ ২০২৪

পাবনায় ৭দিন ব্যাপী বৃক্ষ মেলা শুরু

পাবনা সংবাদদাতা: ‘পরিকল্পিত ফল চাষ যোগাবে পুষ্টি সম্মত খাবার, শিক্ষায়বন প্রতিবেশ আধুনিক বাংলাদেশ’’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পাবনায় সাত দিন ব্যাপি ফলদ ও বনজ বৃক্ষ মেলা শুরু হয়েছে। শহরের সরকারী এডওর্য়াড বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে মঙ্গলবার (১৬ জুলাই) বেলা ১২টায় প্রধান অতিথি অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার শুভ উদ্বোধন করেন পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স। সপ্তাহব্যাপী ফলদ ও বনজ বৃক্ষ মেলা উপলক্ষে বর্নাঢ্য এক র‌্যালি পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের খামার বাড়ি হতে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সরকারী এডওর্য়াড বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে এসে শেষ হয়।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. শাহেদ পারভেজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আজাহার আলী, সরকারী এডওর্য়াড বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ুন কবির, পুলিশ সুপার শেখ মো. রফিকুল ইসলাম পিপিএম, বিভাগীয় বন কর্মকর্তা মো. মাহবুবুর রহমান এবং সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শা্মসুন্নাহার রেখা।

এছাড়া নার্সারী মালিক সমিতির পক্ষ থেকে বক্তব্য প্রদান করেন নার্সারী মালিক সমিতির সভাপতি আনিসুর রহমান। মেলায় মোট ৫০টি স্টল স্থাপন করে দেশী-বিদেশী বিভিন্ন প্রকারের ফলদ-বনজ, ওষুধী এবং শোভাবর্ধনকারী ফুলের চারা সুসজ্জিতভাবে সাজিয়ে মেলায় বিক্রি ও প্রদর্শন করা হচ্ছে। প্রথম দিনেই বৃক্ষ মেলার ক্রেতা-দর্শক ও কলেজের ছাত্র ছাত্রীর উপস্থিতি বৃক্ষ মেলা প্রাঙ্গন ছিলো বেশ ভিড় ও জমজমাটপূর্ণ। জেলা প্রশাসনের সহযোগিতায় এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও সামাজিক বন বিভাগের আয়োজনে এই মেলা আগামী ২২ জুলাই পর্যন্ত চলবে।

প্রধান অতিথির বক্তব্যে পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স বলেন, গবেষণা প্রতিষ্ঠানের উদ্ভাবিত প্রযুক্তি কৃষকের উপযোগী ও আকর্ষনীয় করতে হবে এতে সম্প্রসারণ কাজ সহজ ও দ্রুত হবে। তিনি উপস্থিত সকল দর্শনার্থীদের যেখানে সেখানে অপরিকল্পিতভাবে গাছ না লাগিয়ে কৃষি বিশেষজ্ঞের পরামর্শ মোতাবেক পরিকল্পনা মাফিক বসতবাড়ির আশে পাশে বাড়ির ছাদে গাছ লাগানোর অনুরোধ জানান।

তিনি প্রধানমন্ত্রীর বক্তব্য উল্লেখ্য করে বলেন আমাদের প্রধানমন্ত্রি শেখ হাসিনা প্রতিজনকে ৩টি করে ফলদ ও বনজ বৃক্ষ রোপণের অনুরোধ জানান। প্রধান অতিথি নিজ উদ্যেগে পাঁচ হাজার গাছের চারা রোপনের প্রতিশ্রæতি প্রদান করেন। পরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আগত অতিথিদেরকে গৌড়মতি আম ও কাশমেরী ফুলের চারা উপহার দেয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলার সকল পর্যায়ের কর্মকর্তা,কর্মচারী ও জেলা আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাসহ প্রিন্ট ইলেকট্রনিকস মিডিয়ার সদস্য বৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পাবনা সদর উপজেলার কৃষি কর্মকর্তা এ এ মাসুম বিল্লাহ।

This post has already been read 3013 times!

Check Also

চাঁপাইনবাবগঞ্জে ২২৭ প্রজাতির আম মেলার উদ্বোধন

মো. আমিনুল ইসলাম (রাজশাহী) : গত ১১ জুন (মঙ্গলবার) জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে রফতানিযোগ্য আম …