Monday 16th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / নলছিটিতে বিনামূল্যে ব্রি ধান ৭৬ ও ৭৭ এর বীজ বিতরণ কার্যক্রম শুরু

নলছিটিতে বিনামূল্যে ব্রি ধান ৭৬ ও ৭৭ এর বীজ বিতরণ কার্যক্রম শুরু

Published at জুন ১৮, ২০১৯

নলছিটি সংবাদদাতা: ঝালকাঠি জেলার নলছিটি উপজেলায় খরিফ মৌসুমের ব্রি ধান-৭৬ ও ব্রি ধান-৭৭ জাতের বীজ বিনামূল্যে কৃষকদের মাঝে বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার (১৮ জুন) এ কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। কৃষি সচিব নাসিরুজ্জামানের নির্দেশক্রমে এই জাত দুটি সম্প্রসারণের জন্য এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বীজগুলো সংগ্রহ করা হয়েছে বিগত মৌসুমে যারা এই দুটি জাত আবাদ করেছিলেন তাদের কাছ থেকে। উপজেলার রাজস্ব খাতের অর্থায়নে ২ মেট্রিক টন বীজ ক্র‍য় করে বিনামূল্যে কৃষকদের বিতরণ কার্যক্রম চলছে ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও উপজেলা প্রশাসন নলছিটির যৌথ আয়োজনে অনুষ্ঠিত এই বিতরণ কার্যক্রমের সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নলছিটি উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমান। আরো উপস্থিত ছিলেন কৃষিবিদ ইসরাত জাহান মিলি, উপজেলা কৃষি অফিসার, নলছিটি,  ঝালকাঠি। আরো উপস্থিত ছিলেন,  আবু জাফর মো. ইলিয়াছ, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার, নলছিটি, ঝালকাঠি।

সভাপতিত্ব করেন ছিলেন আশ্রাফুল ইসলাম,উপজেলা নির্বাহী অফিসার, নলছিটি, ঝালকাঠি। অতিথিবৃন্দ তাঁদের বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের এমন উদ্যোগের প্রশংসা করেন। উপজেলা কৃষি অফিসার তার বক্তব্যে এ দু’টি জাতের বৈশিষ্ট, উপকারীতা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এতে উপস্থিত কৃষক- কৃষাণীদের মাঝে ব্যাপক উৎসাহ- উদ্দীপনা দেখা যায়। বিপুল সংখ্যক কৃষক-কৃষাণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ১০ জন কৃষক-কৃষাণীদের ভেতর নিজহাতে বীজ বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান মহোদয়। পর্যায়ক্রমে এই মৌসুমে উপজেলার ১০ টি ইউনিয়নের প্রায় ৪০০ জন কৃষক-কৃষাণিদের মধ্যে এই বীজ বিতরণ করা হবে।

This post has already been read 1231 times!