চাঁদপুরে ‘বিশ্ব কবুতর দিবস’ পালন

মাহফুজুর রহমান (চাঁদপুর প্রতিনিধি): ১৩ জুন বিশ্ব কবুতর দিবস। সারাবিশ্বে এ দিবসটি ব্যাপকভাবে পালিত হলেও বাংলাদেশে বেশ কয়েকবছর ধরে দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে এদেশের কবুতর প্রেমিরা।
তাই সারাদেশের ন্যায় চাঁদপুরেও পালিত হয়েছে দিবসটি। এই দিবস পালনে নেই কোন রাজনৈতিক কর্মকান্ড, নেই কোন আন্দোলন, নেই কোন মিছিল, নেই কারো স্বার্থ । কবুতর দিবস পালনে কবুতরপ্রেমীদের স্বপ্ন এটাই যে, পৃথিবীজুড়ে জাতি, ধর্ম ,বর্ণ নির্বিশেষে শান্তির প্রতিক ভালোবাসার পাখিকে ছড়িয়ে দিবো সবখানে ।
চাঁদপুরে অনুষ্ঠিত র‌্যালির আয়োজক “চাঁদপুর পিজিওন লাভার গ্রুপের” প্রধান এডমিন ফিরোজ আলম বলেন, কবুতর পালন শখের বসে বিনোদন কেন্দ্রিক হলেও এর রয়েছে বাণিজ্যিক সম্ভাবনা। এছাড়াও যে মাদকের বিরুদ্ধে আমরা রাষ্ট্রীয় ও সামাজিক আন্দোলনের মাধ্যমেও পেরে উঠছিনা তা এই কবুতর পালনের মাধ্যমে অনেকাংশে নিয়ন্ত্রণ সম্ভব। উঠতি বয়সের যুবসমাজের শখের চর্চায় কবুতর বা অন্যান্য পাখি পালনে উদ্বুদ্ধ করতে পারলে বিনোদনের পাশাপাশি অবসরের সঙ্গী হওয়ায় মাদক, বাজে আড্ডা ও নেতিবাচক মনোভাব তৈরির সুযোগ হবেনা।
অনুষ্ঠানে আয়োজক কমিটির আরেক সদস্য মো. সাঈদ উদ্দিন শিকদার বলেন, কবুতর আমাদের ভালোবাসার পাখি। এ পাখি নিয়ে আমাদের স্বপ্ন অনেক। আপনি যত বেশি মানুষ চিনবেন পাখির প্রতি ভালোবাসা আপনার তত বাড়বে। যুব সমাজ এই পাখি পালনের দিকে ঝুঁকছে। যার ফলে বর্তমানে পৃথিবীর প্রায় বেশিরভাগ জাতের কবুতর এদেশে পাওয়া যায়। যার বাজার মূল্য প্রতি পেয়ার ৫শ’ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত।

This post has already been read 2562 times!

Check Also

কৃষির সবচেয়ে বড় প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: বর্তমান কৃষিকে ভবিষ্যৎ বাংলাদেশের জন্য টেকসই ও নিরাপদ বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের মাধ্যমে খাদ্য …