Sunday 14th of April 2024
Home / প্রাণিসম্পদ / পবিপ্রবি’তে আধুনিক ও লাভজনক পদ্ধতিতে ভেড়া পালন প্রশিক্ষণ

পবিপ্রবি’তে আধুনিক ও লাভজনক পদ্ধতিতে ভেড়া পালন প্রশিক্ষণ

Published at এপ্রিল ২৫, ২০১৯

ইফরান আল রাফি (পবিপ্রবি প্রতিনিধি): পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে হরমোন দ্বারা সিনক্রোনাইজেশনের মাধ্যমে ভেড়ার বাচ্চা উৎপাদন প্রকল্পের আয়োজনে উন্নত পদ্ধতিতে ভেড়া পালনের উপর প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১০ টায় ভেটেরিনারি টিচিং হাসপাতাল ট্রেনিং কক্ষে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এই প্রকল্পে সার্বিকভাবে অর্থায়ন করেন, পবিপ্রবির রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টার ও ইউজিসি। উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এএনএসভিএম অনুষদের ডিন প্রফেসর ড. মো. মামুনুর রশিদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মেডিসিন সার্জারী এন্ড অবস্টেট্রিক্স বিভাগের চেয়ারম্যান ড. দিব্যেন্দু বিশ্বাস।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, প্রকল্প পরিচালক ড. অসিত কুমার পাল। প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মো. মামুনুর রশিদ ভেড়া পালনে প্রশিক্ষণার্থীদের উদ্বুদ্ধ করে বলেন, ভেড়া পালন ছাগল পালনের মতোই লাভজনক। ভেড়া থেকে একই সাথে মাংস, দুধ ও পশম পাওয়া যায়।

তিনি আরো বলেন, “ভেড়া পালনে প্রাথমিক খরচ তুলনামূলক অনেক কম। তাই কেউ চাইলে সহজেই ভেড়ার খামার গড়ে তুলতে পারে” । এরপর প্রধান ও বিশেষ অতিথির মাধ্যমে উপস্থিত প্রশিক্ষণার্থীদের মাঝে ভেড়ীর প্রজনন পঞ্জিকা ও  উপহারসামগ্রী তুলে দেয়া হয়।

This post has already been read 2776 times!