Friday 19th of April 2024
Home / অন্যান্য / ‘স্তন্যপায়ী প্রাণী জীববৈচিত্র্য ও সংরক্ষণ’ বিষয়ক  প্রাধিকারের সেমিনার

‘স্তন্যপায়ী প্রাণী জীববৈচিত্র্য ও সংরক্ষণ’ বিষয়ক  প্রাধিকারের সেমিনার

Published at এপ্রিল ৯, ২০১৯

তাজুল ইসলাম (সিকৃবি প্রতিনিধি) :  মঙ্গলবার (৯ এপ্রিল)  বিকাল ৫ টায়  সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ফিসারিজ অনুষদের কনফারেন্স রুমে ‘স্তন্যপায়ী প্রাণী জীববৈচিত্র্য ও সংরক্ষণ’ বিষয়ক এক সেমিনারের আয়োজন করে প্রাধিকার। জানা যায়, শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রাধিকারের এই উদ্যোগ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানার (মিরপুর, ঢাকা) ভেটেরিনারি চিকিৎসক এবং উপজেলা লাইভস্টক অফিসার  ডা. নাজমুল হুদা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং  অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মেহেদি হাসান খান ও ভেটেরিনারি, এনিম্যাল এন্ড বায়োমেটিক্যাল সায়েন্সেস অনুষদের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ড. বাসির উদ্দিন। আরও উপস্থিত ছিল সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় বিভিন্ন অনুষদের  শিক্ষার্থীবৃন্দ।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করে  প্রাধিকারের জনসংযোগ বিষয় সম্পাদক তাজুল ইসলাম। পরে সেমিনারে অংশগ্রহণকারী  শিক্ষার্থীদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখে প্রাধিকারের সহ- সভাপতি সায়েদ আবদু সামাদ আরিফ।

প্রাধিকারের সাধারণ সম্পাদক মুহিউদ্দিন রিফাতের সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করে প্রাধিকারের সভাপতি মো. আনিসুর রহমান।

অনুষ্ঠানের এক পর্যায় ‘স্তন্যপায়ী প্রাণী জীব বৈচিত্র্য ও সংরক্ষণ’ বিষয়ে উপর  প্রেজেন্টেশন রাখেন ড. নাজমুল হুদা। উক্ত প্রেজেন্টেশন বাংলাদেশে বর্তমানে স্তন্যপায়ী প্রাণীর অবস্থা, জীববৈচিত্র্য রক্ষায় তাদের গুরুত্ব ও ভবিষ্যৎ করণীয় বিষয় বিস্তারিত আলোচনা করা হয়।

অনুষ্ঠানের শেষ পর্যায় সমাপ্তি বক্তব্য নিয়ে আসে প্রাধিকারের সভাপতি আনিসুর রহমান। সভাপতির বক্তব্য থেকে জানা যায়- প্রাধিকার সিলেট অঞ্চলে জৈববৈচিত্র রক্ষায় এক বছরের জন্য একটি প্রকল্প  হাতে নিতে যাচ্ছে। এতে করে সাধারণ শিক্ষার্থীরা জীববৈচিত্র নিয়ে বেশি বেশি কাজ  করার সুযোগ পাবে।

অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট তুলে দেয় প্রধান অতিথিগণ।

উল্লেখ্য, ‘প্রাধিকার’ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় অন্যতম সংগঠন। দীর্ঘ ছয় বছর ধরে সিলেট অঞ্চলে প্রাণীর অধিকার ও জীববৈচিত্র্য সংরক্ষণে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

This post has already been read 2351 times!