Sunday 14th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / খাদ্যে ব্যাকটেরিয়া-ভাইরাস, হালাল-হারাম সনাক্তকরণে দেয়া হবে প্রশিক্ষণ

খাদ্যে ব্যাকটেরিয়া-ভাইরাস, হালাল-হারাম সনাক্তকরণে দেয়া হবে প্রশিক্ষণ

Published at এপ্রিল ৫, ২০১৯

আগামী ১০ ও ১১ এপ্রিল বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ-বিসিএসআইআর এর ইনস্টিটিউট অব টেকনোলজি ট্রান্সফার এন্ড ইনোভেশনে অনুষ্ঠিত হবে অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে এই প্রশিক্ষণ।

প্রশিক্ষণে উন্নত বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি রিয়েল টাইম পিসিআর ও এমাইনো এসিড এনালাইজার দিয়ে খাদ্যে এমাইনো এসিডের পরিমাণ, পোল্ট্রি ফিডে লাইসিন ও মিথিওনিন সনাক্তকরণ, নমুনায় ভাইরাস ও ব্যাকটেরিয়া সনাক্তকরণ ও খাদ্য হালাল-হারাম সনাক্তকরণে হাতে-কলমে শিক্ষা দেয়া হবে।

পোল্ট্রি ও ফিশ ফিড আমদানিকারক ও মান সংশ্লিষ্ট, নিউট্রিশানিস্ট, ল্যাব টেকনোলজিস্ট ও বিশ্ববিদ্যালয়ের আগ্রহী শিক্ষার্থীদের জন্য ১০ এপ্রিল দিনব্যাপী অনুষ্ঠিত হবে এমাইনো এসিড এনালাইজার বিষয়ে প্রশিক্ষণ। ১১ এপ্রিল দিনব্যাপী প্রশিক্ষণ দেয়া হবে রিয়েল টাইম পিসিআর এর উপর। যাতে অংশ নিতে পারবেন  চিকিৎসক, নার্স, ল্যাব টেকনোলজিস্ট ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

ইনস্টিটিউট অব ইনোভেশন এন্ড টেকনোলজি ট্রান্সপারের পরিচালক রেজাউল করিম জানান, উন্নত বিশ্বে এসব যন্ত্র ব্যবহার করে খুব সহজেই ফিড এবং খাদ্যের মান পরীক্ষা করা হয়। এছাড়া মানুষের রক্তের এমাইনো এসিড পরিমাপ, মাছ ও প্রাণি খাদ্যের প্রোলিন, লাইসিন, গ্লুটামিন এবং খাদ্যে ব্রাঞ্চড চেইন এমাইনো এসিডও পরীক্ষা করা যায় এই যন্ত্র দিয়ে।

এছাড়াও বায়োলজিক্যাল নমুনা থেকে ফ্রি এমাইনো এসিড ও স্পোর্টস মেডিসিনের উপস্থিতি যাচাই এবং বিশ্লেষণ করা যায় আইটিটিআই এর এনালাইজার দিয়ে, বলেন রেজাউল করিম। তাদের জেড নোজ প্রযুক্তির মাধ্যমে খাদ্য হালাল-হারাম এমন কী গুরু বা মহিষ, ছাগল বা ভেড়া সব ধরণের মাংস সনাক্ত করার বিষয়েও প্রশিক্ষণ দেয়া হবে দিনব্যাপী এই প্রশিক্ষণে।

যেকোন বিষয়ে প্রশিক্ষণ নিতে চাইলে আগ্রহীদের খরচ করতে হবে তিন হাজার টাকা। আর রেজিস্ট্রেশনের জন্য যোগাযোগ করতে হবে ০১৭৪৮৮০৩৫৬৮ এই নাম্বারে। বিশেষজ্ঞদের তত্বাবধায়নে অংশগ্রহণকারীরা শিখতে পারবেন নমুনা প্রস্তুত ও মেথড ডেভেলপমেন্ট কৌশল। যন্ত্র ও সফটওয়ার পরিচালনা এবং উপাত্ত যাচাই ও বিশ্লেষণ কৌশলও।

This post has already been read 1891 times!