শুক্রবার , জুলাই ২৬ ২০২৪

৪০ কোটি টাকার উফশী আউশ প্রণোদনা দেবে সরকার

ঢাকা সংবাদদাতা: দেশের সকল মানুষের জন্য পুষ্টিসমৃদ্ধ সুষম খাদ্য নিশ্চিত করতে হলে শস্য বহুমূখীকরণ,উন্নত ও আধুনিক কলাকৌশল অবলম্বন,বিভিন্ন ফসলের উচ্চ ফলনশীল ও হাইব্রিড জাত প্রতিস্থাপন জরুরী। তাছাড়া জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অভিযোজনযোগ্য প্রতিকূলতা সহিষ্ণু বিভিন্ন ফসল ও ফসলের জাত আবাদ সম্প্রসারণ করা অপরিহার্য। প্রতি বছরের ন্যায় এবারও কৃষি মন্ত্রণালয় উফশী আউশ ফসল চাষের জন্য দেশের সকল জেলাসমূহের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ,সার,পরিবহন ব্যয় ও আনুসাংগিক সহায়তা প্রদানের জন্য প্রণোদনা কার্যক্রম গ্রহণ করেছে।

বৃহস্পতিবার (২১মার্চ)কৃষিমন্ত্রী ড.মো. আব্দুর রাজ্জাক এম.পি মন্ত্রণালয়ের সভাকক্ষে খরিপ-১/২০১৯-২০২০ মৌসুমের কৃষি প্রণোদনা প্রদান কার্যক্রম উপলক্ষে আয়োজিত প্রেসব্রিফিং -এ এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী আরও বলেন,বর্তমান খরিপ-১ মৌসুমে উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে চলতি ২০১৯-২০ অর্থবছরে ৬৪টি জেলায় ৪ লক্ষ ৫৯ হাজার ২ শত ৭২৬ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ৪০ কোটি ১৮ লক্ষ ২০ হাজার ৭ শত ৫০ টাকার বীজ ডিএপি,এমওপি সার,পরিবহন ও আনুসাংগিক ব্যয় প্রদান করা হচ্ছে। সর্বোচ্চ ১ বিঘা জমির জন্য রয়েছে মোট ৮ শত ৭৫ টাকার প্রণোদনা।

এ কর্মসূচিতে মোট ৪ লাখ ৫৯ হাজার ২ শত ২৬ বিঘা জমিতে উফশী আউশ চাষ করা সম্ভব হবে। এতে ১ লাখ ৫৬ হাজার ৪ শত ৫২ মেট্রিক টন চাল উৎপাদনের সম্ভবনা রয়েছে যার বাজার দর ৫ শত ৭৮ কোটি ৮৭ লাখ ৫ শত ৪০ টাকা। এ থেকে ২ লাখ ৪৬ হাজার ৬ শত ৪৩ মেট্রিক টন খড় উৎপাদন হবে যার বাজার দর ২৪ কোটি ৬৬ লাখ ৪৩ হাজার ৪শত ৬ টাকা। চাল ও খড় উৎপাদন বাবদ আয় হবে ৬ শত ৩ কোটি ৫৪ লাখ ৯ শত ৪৫ টাকা। উৎপাদন খরচ বাদ দিয়ে এতে নীট আয় হবে ৯৮ কোটি ৩৯ লাখ ১৪ হাজার ৯ শত ৪৫ টাকা। এক্ষেত্রে প্রতি ১ টাকা খরচ করে আয় হবে ১.২ টাকা। অর্থাৎ ব্যয় অনুপাত আয় ১:১.২।

প্রেসব্রিফিং অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজামান,অতিরিক্ত সচিববৃন্দ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয়ের উর্ব্ধতন কর্মকর্তাবৃন্দ।

This post has already been read 2161 times!

Check Also

চাঁপাইনবাবগঞ্জে ২২৭ প্রজাতির আম মেলার উদ্বোধন

মো. আমিনুল ইসলাম (রাজশাহী) : গত ১১ জুন (মঙ্গলবার) জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে রফতানিযোগ্য আম …