Sunday 14th of April 2024
Home / মৎস্য / ‘জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ’র তারিখ পরিবর্তন

‘জাতীয় জাটকা সংরক্ষণ সপ্তাহ’র তারিখ পরিবর্তন

Published at মার্চ ৩, ২০১৯

অনিবার্য কারণে পূর্বঘোষিত ‘জাতীয় জাটকাসংরক্ষণ সপ্তাহ-২০১৯’ এর তারিখ পরিবর্তিত হয়েছে। আগামী ১০ থেকে ১৬ মার্চের পরিবর্তে ইলিশ-অধ্যুষিত ৩৬টি জেলায় এ সপ্তাহ পালিত হবে আগামী ১৬ থেকে ২২ মার্চ পর্যন্ত। রবিবার (০৩ মার্চ) মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রীর দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান হবে আগামী ১৬ মার্চ ভোলা জেলার চরফ্যাশনে। উদ্বোধনের পর সেখানে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু, এমপি’র নেতৃত্বে বের করা হবে বর্ণাঢ্য নৌ-র‍্যালি।

এর আগে আগামী ১৫ মার্চ সপ্তাহের কর্মসূচি তুলে ধরে মৎস্য অধিদফতরের সম্মেলনকক্ষে মৎস্য প্রতিমন্ত্রী সংবাদসম্মেলনে বক্তৃতা করবেন।

জাটকাসংরক্ষণ সপ্তাহের এবছরের শ্লোগান নির্ধারিত হয়েছে “কোনো জাল ফেলবো না, জাটকা-ইলিশ ধরবো না।“

সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে সংশ্লিষ্ট ৩৬টি জেলা-উপজেলায় সচেতনতামূলক ভিডিওচিত্র-প্রদর্শন, টিভি-রেডিও মোবাইলে প্রচারণা, শিক্ষাপ্রতষ্ঠানসহ ঢাকার বিভিন্ন স্থানে জাটকাসংরক্ষণ আইনের প্রচারের পাশাপাশি জালসহ জাটকা ক্রয়-বিক্রয়, বাজারতজাতের বিরুদ্ধে ব্যাপক পুলিশি অভিযানসহ সংশ্লিষ্ট এলাকাতে ব্যাপক ভ্রাম্যমান আদালত পরিচালিত হবে।সপ্তাহপালনের আওতাভূক্ত জাটকাসমৃদ্ধ ৩৬টি জেলা হচ্ছে- ঢাকা, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, মিন্সীগঞ্জ, নারায়নগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, চাঁদপুর, লক্ষীপুর, ফেনী, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, খুলনা, কুষ্টিয়া, বাগেরহাট, সাতক্ষীরা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নাটোর, জামালপুর, পাবনা, কুড়িগ্রাম ও গাইবান্ধা।

This post has already been read 1673 times!