Saturday 20th of April 2024
Home / মৎস্য / চাঁদপুরে পদ্মা-মেঘনায় দুই মাস সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ

চাঁদপুরে পদ্মা-মেঘনায় দুই মাস সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ

Published at ফেব্রুয়ারি ২৮, ২০১৯

মাহফুজুর রহমান (চাঁদপুর প্রতিনিধি): চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় ইলিশের পোনা জাটকা সংরক্ষণের জন্য ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস ইলিশসহ সকল ধরণের মাছ আহরণ নিষিদ্ধ করেছে সরকার। জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত ৯০ কিলোমিটার এবং চরভৈরবী থেকে লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার চর আলেক জেন্ডার পর্যন্ত ১০ কিলোমিটার অভয়াশ্রম এলাকা নির্ধারণ করেছে সরকার।

ইলিশের পোনা জাটকা এই দুই মাস বেড়ে উঠার জন্য এবং ইলিশের উৎপাদন বৃদ্ধিতে সরকার এই উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে দুই মাসের অভয়াশ্রম অভিযান সফল করার জন্য চাঁদপুর জেলা টাস্কফোর্স বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি বলেন, জেলার মতলব উত্তর, মতলব দক্ষিণ, চাঁদপুর সদর ও হাইমচর উপজেলায় তালিকাভুক্ত ৫১ হাজার ১৯০জন জেলে রয়েছে। এসব জেলেদেরকে জাটকা নিধন থেকে বিরত থাকার জন্য সচেতন করা হবে। নদী উপকূলীয় এলাকায় সচেতনতা মূলক সভা, লিফলেট বিতরণ, মাইকিং ও মৎস্য আড়ৎগুলোর সামনে ব্যানার সাঁটানো হবে। জেলা কার্যালয় থেকে উপজেলা মৎস্য কর্মকর্তাদেরকে কার্যক্রম বাস্তবায়ন করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। সকলের সহযোগিতা থাকলে জাতীয় সম্পদ ইলিশ রক্ষা অভিযান সফলভাবে বাস্তবায়ন হবে।

 

This post has already been read 1663 times!