Tuesday 16th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / দেশে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের রয়েছে ব্যাপক সম্ভাবনা

দেশে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের রয়েছে ব্যাপক সম্ভাবনা

Published at ফেব্রুয়ারি ১৭, ২০১৯

ঢাকা সংবাদদাতা: সময়ের সঙ্গে সঙ্গে আমাদের জীবনধারায় নানা পরিবর্তন আসছে। খাদ্যাভ্যাসও বদলে যাচ্ছে ক্রমেই। বাংলাদেশের খাদ্য সংশ্লিষ্ট কৃষিজ পণ্যের অবস্থা ভাল। পাশাপাশি খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের সম্ভাবনাও রয়েছে। কিন্তু খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের যথাযথ বিকাশ না হওয়ায় কৃষিপণ্যের সঠিক মূল্য পাচ্ছে না সংশ্লিষ্টরা। খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের রয়েছে ব্যাপক সম্ভাবনা রয়েছে আমাদের দেশে। খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প কৃষি উৎপাদনের ওপর বহুলাংশে নির্ভরশীল,যেহেতু তার কাঁচামাল মূলত কৃষিজাত পণ্য। এ কারণে এই শিল্পকে নানাবিধ চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয়। যার মধ্যে রয়েছে প্রকৃতির ওপর নির্ভরশীলতা এবং মৌসুমভিত্তিক ফসল উৎপাদন।

রবিবার (১৭ ফেব্রুয়ারি)  কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এম.পি রাজধানীর একটি হোটেলে আন্তর্জাতিক গম ও ভুট্টা উন্নয়ন কেন্দ্র (সিমিট) ও বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আয়োজিত Stack Holders meetings এ এসব কথা বলেন। অনুষ্ঠানে কৃষি সচিব মো. নাসিরুজ্জামান উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন,আমাদের কৃষিপণ্যের সম্ভাবনাকে সম্পূর্ণরূপে কাজে লাগাতে হলে প্রয়োজন মূল্য সংযোজনের মাধ্যমে কৃষকের আয় বৃদ্ধি,অতিরিক্ত কর্মসংস্থান সৃষ্টি, বৈদেশিক মুদ্রা অর্জন এবং জনগণের পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা। খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প দেশের বিনিয়োগ,প্রযুক্তি এবং রফতানির ভিত্তিতে নতুন সুযোগ ও সম্ভাবনা সৃষ্টি করছে। যথাযথ বিনিয়োগের মাধ্যমে এসব থেকে পূর্ণ সুবিধা গ্রহণ এবং এ সেক্টরের উন্নয়ন ঘটতে পারে। কৃষি যান্ত্রিকিকরণের মাধ্যমে উৎপাদন খরচ কমাতে হবে। কৃষক যে ফসলে ভালো দাম পাবে সে ফসলই ফলাবে।

অনুষ্ঠানে সিমিট এর পক্ষে উপস্থাপন করেন Director General  of CIMMYT, Dr.  MArtin  Kropff । এবং বাংলাদেশের পক্ষে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক Dr. Naresh Chandra D. Barma । এতে গম ভুট্টার অতিত সমস্যা সম্ভাবনা এবং বর্তমান ও ভবিষৎ তুলে ধরা হয়েছে।

This post has already been read 2594 times!