Wednesday 18th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / সংরক্ষণশীল কৃষি ও আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের ওপর কোটালীপাড়ায় কৃষক প্রশিক্ষণ

সংরক্ষণশীল কৃষি ও আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের ওপর কোটালীপাড়ায় কৃষক প্রশিক্ষণ

Published at জানুয়ারি ১৭, ২০১৯

আ. রাজ্জাক (কোটালীপাড়া, গোপালগঞ্জ) : গোপালগঞ্জ এর কোটালীপাড়া উপজেলার রাধাগঞ্জ ইউনিয়নের খাগবাড়ী, তুতবাড়ী, গাজবাড়ী, দেবগ্রাম ও পশ্চিম দেবগ্রাম গ্রামের কৃষকরা আধুনিক যন্ত্রপাতি ব্যবহারে অগ্রগামি। তারা নতুন নতুন প্রযু্ক্তি সহজেই গ্রহণ করে থাকে। ইউএসএআইডি (USAID) এর অর্থায়নে সিসা-এমআই, সিমিট বাংলাদেশ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর যৌথ সহযোগিতায় এবং স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা এসডিসি এর উদ্যোগে বুধবার (১৬ জানুয়ারি) সংরক্ষণশীল কৃষি (Conservation Agriculture) ও কৃষিতে যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে ফসল উৎপাদনের উপর কৃষক প্রশিক্ষণের আয়োজন করা হয়।

উক্ত প্রশিক্ষণের মাধ্যমে কৃষকদেরকে সংরক্ষণশীল কৃষির (Conservation Agriculture) উপকারিতা, ভবিষ্যৎ সম্ভাব্যতা ও আধুনিক পদ্ধতিতে গম ও ভুট্টা চাষাবাদে গম ও ভুট্টার নতুন নতুন জাত, বীজ শোধন, গম বপনের সঠিক সময়, গমের ব্লাস্ট রোগ, কৃষি কাজে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার ও এর গুরুত্ব সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে ২০ জন কৃষক ও ১০ জন কৃষানি উপস্থিত ছিলেন । প্রশিক্ষণ শেষে কৃষকরা এ ধরনের যুযোপযোগী প্রশিক্ষণের জন্য সিমিট বাংলাদেশের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করেন ।

প্রশিক্ষণে কারিগরি ও প্রযুক্তিগত প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন মো. আব্দুল মাবুদ ও মো. আ. রাজ্জাক, কৃষি উন্নয়ন কর্মকর্তা, আন্তর্জাতিক গম ও ভুট্টা উন্নয়ন কেন্দ্র, ফরিদপুর হাব। প্রশিক্ষণটি সঞ্চালনায় ছিলেন খন্দকার মো. মুরাদ হোসেন, টেকনিক্যাল ফ্যাসিলিটেটর, সিসা-এমআই প্রকল্প, সোসাইটি ডেভেলপন্টে কমিটি (এসডিসি)।

এছাড়াও উপস্থিত ছিলেন মনোজ কুমার মৃধা, মো. রাকিবুল ইসলাম, সুমন মৈত্র প্রমুখ উপসহকারি কৃষি কর্মকর্তাবৃন্দ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাধাগঞ্জ, কোটালীপাড়া, গোপালগঞ্জ।

This post has already been read 1072 times!