Sunday 14th of April 2024
Home / ফসল / চাঁদপুরে আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা দু’লাখ ২৪ হাজার মে.টন নির্ধারণ

চাঁদপুরে আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা দু’লাখ ২৪ হাজার মে.টন নির্ধারণ

Published at নভেম্বর ১৬, ২০১৮

মাহফুজুর রহমান (চাঁদপুর প্রতিনিধি): চাঁদপুরে চলতি বছরে (২০১৮-২০১৯) আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা দু লাখ ২৪ হাজার ৫শ’ মে.টন নির্ধারণ করা হয়েছে। ৮ উপজেলায় এবার এ আলু চাষাবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা রয়েছে। কম-বেশি সব উপজেলাই আলুর ফলন ও চাষাবাদ হয়ে থাকে। চাঁদপুর খামার বাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা যায়, চলতি শীত মৌসুমে চাঁদপুরে আলু চাষাবাদের লক্ষ্যমাত্রা রয়েছে ১০ হাজার ৬শ’ ৯০ হেক্টর এবং উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ২৪ হাজার ৫শ’ মে.টন।

চাঁদপুর সদরে এবার ১ হাজার ৮শ’ হেক্টর জমিতে চাষাবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৭ হাজার ৮শ’ মে.টন। মতলব উত্তরে ৮শ’ হেক্টর জমিতে চাষাবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৪ হাজার ৭শ’ মে.টন। মতলব দক্ষিণে ৩ হাজার ৫শ’ হেক্টর জমিতে চাষাবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭৩ হাজার ৫শ’ মে.টন। হাজীগঞ্জে ৯শ’ ৫০ হেক্টর জমিতে চাষাবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৯ হাজার ৯শ’ ৫০ মে.টন। শাহারাস্তিতে ২৫ হেক্টর জমিতে চাষাবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫শ’ ২৫ মে. টন।

কচুয়ায় ৩ হাজার ৪শ’ ৫০ হেক্টর জমিতে চাষাবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ৫শ’ মে.টন। ফরিদগঞ্জে ১শ’ ৪০ হেক্টর জমিতে চাষাবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৯শ’ ৪০ মে.টন। হাইমচরে ১শ’ ২৫ হেক্টর জমিতে চাষাবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৬শ’ ২৫ মে.টন।

উল্লেখ্য, চাঁদপুর আলু উৎপাদনে দেশের মধ্যে দ্বিতীয় স্থান অর্জন জেলা। মুন্সীগঞ্জের পরেই চাঁদপুরের স্থান। বিগত ক’বছর ধরেই চাঁদপুরে ব্যাপক আলু উৎপাদন হচ্ছে।

This post has already been read 2079 times!