Saturday 28th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / পোলট্রি, ডেইরি ও মৎস্য শিল্পে নিরবচ্ছিন্ন সেবা দিতে চায় -ভেট কেয়ার ল্যাব

পোলট্রি, ডেইরি ও মৎস্য শিল্পে নিরবচ্ছিন্ন সেবা দিতে চায় -ভেট কেয়ার ল্যাব

Published at নভেম্বর ৯, ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দেশের পোল্ট্রি, ডেইরি, মৎস্য ও কৃষি শিল্প নির্ভর প্রতিষ্ঠান সমূহকে নির্ভুলভাবে ডায়াগনোসিস, বিশ্লেষণাত্বক,  গবেষণাধর্মী প্রোয়োজনীয় পরামর্শ ও সহায়তা প্রদান করার লক্ষ্য নিয়ে দেশের পোলট্রি রাজধানী হিসেবে খ্যাত গাজীপুরের তেলিপাড়ায় চালু হলো (Vet Care Lab) ভেট কেয়ার ল্যাব নামে বেসরকারি অত্যাধুনিক ল্যাবরেটরী। পোলট্রি সেক্টরে দীর্ঘ দিনের অভিজ্ঞ, অত্যন্ত পরিচিত এবং প্রিয়মুখ ডা. লুৎফর রহমানের পরিচালনায় ওয়ান স্টপ সার্ভিস দেয়ার লক্ষ্যে ল্যাবটির আনুষ্ঠিক কার্যক্রম যাত্রা শুরু হলো।

বৃহষ্পতিবার (৮ নভেম্বর) মিলাদ ও দোয়া মাহফিলের মাধ্যমে ল্যাবটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের এডি (অর্থনীতি) ডা. আতাউর রহমান, গাজীপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এবং দি বস্ ফিড লিমিটেড এর চেয়ারম্যান এস.এম. মোকসেদ আলম, গাজীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা দীপক রঞ্জন রায়, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (গাজীপুর সদর) ডা. জহিরুল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সেলিম (কালীগঞ্জ), ভ্যাটেরিনারি সার্জন ডা. মোখলেসুর রহমান (জেলা প্রাণিসম্পদ হাসপাতাল, গাজীপুর), বিপুল সংখ্যক খামারি, উদ্যোক্তা ছাড়াও স্থানীয় গণমান্য ব্যাক্তিবর্গ।

ভেট কেয়ার ল্যাবের পরিচালক ডা. লুৎফর রহমান বলেন, আধুনিক ল্যাবটি পোল্ট্রি, ডেইরি, মৎস্য ও কৃষি শিল্পের বিকাশ, গবেষণাভিত্তিক অপারেশন থেকে উচ্চ মানের নিরাপদ ও পুষ্টিকর খাদ্য পণ্য উৎপাদনে বিজ্ঞানভিত্তিক কারিগরি সহায়তা প্রদান করা হবে যা মানব কল্যাণে কাজে আসবে।

ভেট কেয়ার ল্যাবের বিশেষ বৈশিষ্ট সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, আধুনিক যন্ত্র ও প্রযুক্তির সমন্বয়ে স্থাপিত আমাদের ল্যাবটি দক্ষ, অভিজ্ঞ লোকবল ও ভেটেরিনারিয়ান দ্বারা পরিচালিত যা পোল্ট্রি, ডেইরি ও মাছের সকল প্রকার রোগ নির্ণয় সুনিশ্চিত করা হবে। সর্বদা আদর্শমান বজায় রেখে বিভিন্ন প্রকার টেস্টের মাধ্যমে সমস্যাসমূহের প্রকৃত কারণ এবং তার স্বরূপ সঠিক নির্ণয় করে কার্যকর ব্যবস্থাপত্র  প্রদান করা হবে।

ডা. লুৎফর বলেন, আমাদের এখানে অনলাইন ভিত্তিক রিপোর্টিং প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে। রিপোর্ট সংরক্ষণ ও গোপনীয়তা রক্ষা করায় আমরা শতভাগ নিশ্চয়তা প্রদান করবো । গ্র্যান্ড প্যারেন্ট স্টক (জি.পি) প্যারেন্ট স্টক (পি.এস) এবং কমার্শিয়াল লেয়ার- ব্রয়লার, ডেইরি বিষয়ে অভিজ্ঞ কনসালট্যান্ট দ্বারা আধুনিক ভ্যাক্সিনেশন ও হেলথ ম্যানেজম্যান্ট প্রোগাম, এস.ও.পি (SOP) তৈরি ও পরামর্শ প্রদান করা হবে। ডেইরি ও পোল্ট্রি ও মৎস্য খামার, ল্যাব, পোল্ট্রির হেলথ ও ফিড এনালাইসিস ল্যাবরেটরির লে-আউট বা ডিজাইন এবং পরামর্শ প্রদান করা হবে।

তিনি বলেন, বিভিন্ন টেস্ট বা বিষয়ের উপর হাতে কলমে ল্যাব ট্রেনিং এর সুযোগ সহ  শিক্ষানবিশদের জন্য ইন্টার্নি এবং খামারি বা হ্যাচারি লোকবলের প্রশিক্ষণের সুব্যবস্থা রাখা হয়েছে।

এছাড়াও প্রান্তিক দরিদ্র ও অসহায় খামারি যারা ৫০০ -এর মতো পোলট্রি পালন করেন তাদেরকে সম্পূর্ণ বিনামূল্যে ল্যাবটি থেকে যাবতীয় সেবা দেয়া হবে বলে জানিয়েছেন ডা. লুৎফর রহমান।

ভেট কেয়ার ল্যাবে প্রাপ্ত সেবা সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, Pathology, Serology, Microbiology, Parasitology, Feed Analysis, Dairy Test এবং Food Safety সহ যাবতীয় সেবা পাওয়া যাবে।

ঠিকানা:  ভেট কেয়ার ল্যাব, হোল্ডিং নং- ১৮১/২-৩, ব্লক-এ, তেলিপাড়া, ময়মনসিংহ রোড (ট্রাক স্ট্যান্ড), ওয়ার্ড নং-১৮, গাজীপুর সিটি কর্পোরেশন, গাজীপুর।

মোবাইল: ০১৯১৩ ৫০০০৩৯ (ডা. লুৎফর রহমান) ডি.ভি.এম, এম.এস ইন মাইক্রোবায়োলজি, বাকৃবি, ময়মনসিংহ); সাবেক ল্যাব-ইনচার্জ, পোল্ট্রি কেয়ার ল্যাব, প্যারাগন গ্রুপ; ট্রেনিং- বি.এ.আর.সি, বিটাগ্রো ল্যাব, থাইল্যান্ড, পুনে ল্যাব, ইন্ডিয়া।

This post has already been read 1671 times!