Wednesday 25th of May 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / মৎস্য ও প্রাণিসম্পদখাতে প্রকল্প-বাস্তবায়নে ত্রৈমাসিক জাতীয় গড় অগ্রগতি  ৮.২৫ শতাংশ

মৎস্য ও প্রাণিসম্পদখাতে প্রকল্প-বাস্তবায়নে ত্রৈমাসিক জাতীয় গড় অগ্রগতি  ৮.২৫ শতাংশ

Published at অক্টোবর ২৪, ২০১৮

ঢাকা সংবাদদাতা: ২০১৮-১৯ অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদখাতে ৪০টি প্রকল্পের জন্য বরাদ্দকৃত প্রায় ৮১৭ কোটি ১৫ লাখ টাকার বিপরীতে বিগত ৩ মাসে ব্যয় হয়েছে মোট ৬৭ কোটি ৮ লক্ষাধিক টাকা। বিগত ২০১৭-১৮ অর্থবছরে ৪৪টি প্রকল্পে বরাদ্দ ছিল ৯৭৭ কোটি ৭১ লাখ টাকা এবং একই সময়ে ব্যয় হয়েছিল মোট ১০৫ কোটি ৫১ লক্ষাধিক টাকা। উল্লেখ্য, চলতি অর্থবছরের সেপ্টেম্বর পর্যন্ত প্রকল্প-বাস্তবায়নে জাতীয় গড় অগ্রগতি হয়েছে ৮.২৫ শতাংশ।

তবে মন্ত্রণালয়ের সর্বমোট ৪০টি প্রকল্পের মধ্যে মৎস্য উপখাতের ২০টি প্রকল্পে চলতি অর্থবছরে (২০১৮-১৯) বরাদ্দ আছে ৪৪০ কোটি ৭২ লাখ টাকা। এরমধ্যে গত ৩ মাসে ব্যয় হয়েছে ৩১ কোটি ৮১ লক্ষাধিক টাকা। গত (২০১৭-১৮) অর্থবছরে ২৪টি প্রকল্পে বরাদ্দকৃত ৪৮৪ কোটি ৮৩ লাখ টাকার মধ্যে একই সময়ে ব্যয় হয়েছিল মোট ৪৩ কোটি ৫৮ লক্ষাধিক টাকা।

উল্লেখ্য যে, মৎস্যসম্পদ উপখাতের ২০টি প্রকল্পের মধ্যে মৎস্য অধিদফতর (DoF) ১৩টি প্রকল্পে বরাদ্দ পেয়েছে ৩৪১ কোটি ২৮ লাখ, মৎস্য  গবেষণা ইনস্টিটিউট (BFRI) ৫ প্রকল্পে ৩৪ কোটি ৪৯ লাখ এবং বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (BFDC) ২টি প্রকল্পে ৬৪ কোটি ৯৫ লাখ টাকা।

অন্যদিকে, চলতি অর্থবছরে প্রাণিসম্পদ খাতেও নির্ধারিত ২০টি প্রকল্পের জন্য বরাদ্দকৃত ৩৭৬ কোটি সাড়ে ৪২ লক্ষাধিক টাকার মধ্যে এই ৩ মাসে ব্যয় হয়েছে ৩৫ কোটি সাড়ে ২৬ লক্ষাধিক টাকা। বিগত অর্থবছরে একই সময়ে সমসংখ্যক প্রকল্পে এখাতে ৪৯২ কোটি ৮৮ লাখ টাকা বরাদ্দ ছিল এবং ব্যয় হয়েছিল মোট ৬১ কোটি সাড়ে ৯২ লক্ষাধিক টাকা।

বলাবাহুল্য, চলতি  অর্থবছর প্রাণিসম্পদ উপখাতের ২০টি প্রকল্পের মধ্যে প্রাণিসম্পদ অধিদফতর (DLS) ১৩টি প্রকল্পে বরাদ্দ পেয়েছে ৩৩৮ কোটি ৪৪ লাখ, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (BLRI) ৬ প্রকল্পে ৩০ কোটি ৭২ লাখ ও বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল ১টি প্রকল্পে ৭ কোটি সাড়ে ২৬ লক্ষাধিক টাকা।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দের সভাপতিত্বে ২ উপখাতের পৃথক-পৃথক এডিপি পর্যালোচনা-সভায় আজ এসব তথ্য জানানো হয়।

মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডলের পরিচালনায় সভায় মন্ত্রণালয়ের সকল উইং, সংস্থা ও অধিদফতরের প্রধান, প্রকল্পপরিচালক, মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তাগণ।

This post has already been read 1554 times!