সোমবার , জুলাই ২২ ২০২৪

আদিয়ান এগ্রোর উদ্যোগে ঢাকায় বিশ্বখ্যাত ADISSEO এর সেমিনার

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে তরল মিথিওনিন সর্বপ্রথম আমরাই বাজারজাত করি যা ফ্রান্সভিত্তিক বিশ্বখ্যাত কোম্পানি ADISSEO থেকে আমদানি করা। ফিড তৈরিতে এর আগে তরল মিথিওনিনের ব্যবহার ছিলনা। ২০১৪ সন থেকে আমরা এর বাজারজাত কার্যক্রম শুরু করি এবং গত বছর (২০১৭ সন) আমরা ২৫০০ মেট্রিক টন তরল মিথিওনিন বিক্রি করি। এটি সম্পূর্ণই সম্মানিত ক্রেতাদের অবদান এবং আমরা তাদের কাছে কৃতজ্ঞ । কারণ, শুরু থেকেই তাঁরা আমাদের প্রচন্ড সাপোর্ট দিয়েছেন। যে কারণে অতি অল্প সময়ে পণ্যটি দ্রুত প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে।

সোমবার (২২ অক্টোবর) রাজধানীর এক অভিজাত হোটেলে আয়োজিত কারিগরি সেমিনারে এসব কথা বলেন আদিয়ান এগ্রো লিমিটেড (Adyan Agro Ltd.) –এর ব্যবস্থাপনা পরিচালক ডা. জামিল হোসেন। আদিয়ান এগ্রো লিমিটেড এর উদ্যোগে ফ্রান্সের বিশ্বখ্যাত পুষ্টিজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান Adisseo Animal Nutrition (Pvt.) Ltd. উক্ত সেমিনারের আয়োজন করে।

ডা. জামিল আরো বলেন, ADISSEO –এর Selisseo® (Organic Selenium), Alterion® (Probiotic) এবং Rovabio® (NSP Enzyme) পণ্য তিনটির ব্যবহার, ফিল্ড ট্রায়াল, গবেষণা সম্পর্কে বিস্তারিত অবহিকরণ সেমিনারের মূল উদ্দেশ্য।

মোহাম্মদ তারিক সরকার  কর্তৃক কোরআন থেকে তেলওয়াতের সেমিনারের শুভ সূচনা হয়। এরপর Adisseo Animal Nutrition (Pvt.) Ltd. কোম্পানি প্রোফাইল উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির Sr. Business Development Manager (Indian Sub Continent) Dr. Sachin Ingewar. তিনি জানান Adisseo বিশ্বের অন্যতম সেরা ফিড এডিটিভস কোম্পানি যা সম্পূর্ণ গবেষণা ও উন্নয়ন (R&D) নির্ভর। বিশ্বের ১০০টি দেশের প্রতিষ্ঠানটির ব্যবসা রয়েছে এবং ২০১৭ সনে টার্নওভারের পরিমাণ ছিল ১.৩৬ বিলিয়ন ইউরো। বিশ্বখ্যাত Nutriad কোম্পানিটি ইতিমধ্যে Adisseo কিনে নিয়েছে।

সেমিনারে The Selenium Policy : Helping Broiler to Cope Challenging Conditions শীর্ষক কারিগরী প্রবন্ধ উপস্থাপন করেন Adisseo এর Global Technical Manager, Mr. Michele de Marco, PhD. প্রবন্ধের হিট স্ট্রেস অংশে আলোচনার এক পর্যায়ে তিনি জানান, প্রতি বছর সারা পৃথিবীতে শুধুমাত্র হিটস্ট্রেজনিত প্রাণিসম্পদ খাতে প্রায় ২.৪ বিলিয়ন ডলারের ক্ষতি হয় এবং পোলট্রিতে এ ক্ষতির পরিমাণ প্রায় ১২৮ মিলিয়ন ডলার। Selisseo® সম্পর্কে তিনি বলেন, এটি খাঁটি, নির্ভরযোগ্য এবং সম্পূর্ণ অর্গানিক একটি পণ্য। এটি ব্রয়লার, লেয়ার, টার্কি  এবং ব্রিডারে ব্যবহার উপযোগি বলে তিনি জানান। পণ্যটি ফ্রান্সে অনুষ্ঠেয় 2014 Space Exhibition এ সর্বোচ্চ 3-Star Innov ‘Space 2014 Award’ প্রাপ্ত হয়। উক্ত অ্যাওয়ার্ডটি মূলত নতুন উদ্ভাবনী পণ্যের ক্ষেত্রে দেয়া হয়।

সেমিনারে Gut Health and Its Monitoring : a Key for High Performances এবং Improving the Feed Digestibility শীর্ষক দুটি কারিগরী প্রবন্ধ উপস্থাপন করেন Dr. Atul Patil, Technical & Marketing Manager, ISC. তিনি জানান, মুরগির উৎপাদন খরচের ৬০-৭৫% গাট হেলথের সাথে সম্পর্ক রয়েছে। তাই এ বিষয়ে সম্যক জ্ঞান থাকা অত্যন্ত জরুরি। এ সময় তিনি Adisseo এর Alterion® পণ্যটি গাট হেলথ সুরক্ষার জন্য দারুন কার্যকর বলেন জানান।

সেমিনারের শেষ পর্যায়ে আগত অতিথিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন উপস্থিত বক্তারা। সেমিনারে আদিয়ান এগ্রো লিমিটেড –এর মহাব্যবস্থাপক হুমায়ূন কবির রতন এবং অন্যান্য কর্মকর্তা ছাড়াও  দেশের পোলট্রি ও মৎস্য সেক্টরের উদ্যোক্তা, পুষ্টিবিদ, ভেটেনারিয়ান, শীর্ষস্থানীয় পোলট্রি কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

This post has already been read 3339 times!

Check Also

চাঁপাইনবাবগঞ্জে ২২৭ প্রজাতির আম মেলার উদ্বোধন

মো. আমিনুল ইসলাম (রাজশাহী) : গত ১১ জুন (মঙ্গলবার) জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে রফতানিযোগ্য আম …