Sunday 25th of February 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / দেশের জনপ্রিয় ‘সাগরকলা’ এবার পোল্যান্ডে রপ্তানি

দেশের জনপ্রিয় ‘সাগরকলা’ এবার পোল্যান্ডে রপ্তানি

Published at অক্টোবর ২০, ২০১৮

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: দেশের কৃষিজাত পণ্য ধীরে ধীরে জায়গা দখল করে নিচ্ছে আন্তর্জাতিক পরিমণ্ডলে। সে তালিকায় নতুন করে যোগ হলো ‘সাগর কলা’। দেশের মানুষের বাইরে এবার পোল্যান্ডের মানুষের মন জয় করেছে কলার জনপ্রিয় জাতটি।

জানা গেছে, ২০ হাজার কেজি ‘সাগরকলা’ পোল্যান্ডে রপ্তানি করেছে চট্টগ্রামের ইয়েন ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান। যার রপ্তানিমূল্য সাত হাজার ২৫৫ ডলার বা প্রায় ছয় লাখ টাকা। দ্রুত পচনশীল এ পণ্য একটি রেফার (শীতাতপ নিয়ন্ত্রিত) কনটেইনারে ১৩ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় বিশেষায়িত প্যাকেটে ভর্তি করে রপ্তানির জটিল কাজটি করতে গিয়ে প্রতিষ্ঠানটিকে প্রথমে বেশ বেগ পেতে হয়েছে। একবার বিফল হলেও তারা হতাশ হয়নি। কয়েকবারের চেষ্টায় তারা সফল হয়েছেন।জানা গেছে, পোল্যান্ডের এক ক্রেতা সম্প্রতি বাংলাদেশ সফরে এলে তিনি এ সাগরকলা খেয়ে বেশ আকৃষ্ট হন এবং তাঁর দেশে কলা আমদানিতে আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশের কলার গুণগত মান পৃথিবীর অন্য যেকোনো দেশের তুলনায় ভালো হওয়ায় প্রতি সপ্তাহে ১০ কনটেইনার কলা আমদানির চাহিদাপত্র দেন তিনি।

তাঁর চাহিদার ভিত্তিতে রপ্তানিকারক ইয়েন ইন্টারন্যাশনালের কর্ণধার মাহফুজ রানা নরসিংদী, ময়মনসিংহ, পাবনাসহ দেশের বেশ কিছু অঞ্চল ঘুরে আসেন। এর মধ্যে পাবনার একটি বাগান থেকে ভালো মানের কলা সংগ্রহ করা হয়। কলার গুণগত মান নিশ্চিত করতে কৃষি অধিদপ্তরের উদ্ভিদসঙ্গনিরোধ বিভাগের কাছ থেকে ‘ফাইটোস্যানিটারি সনদ’ নিতে হয়েছে। প্রতিটি কলার সাইজ আট থেকে ১০ ইঞ্চি এবং বেশ পুষ্ট।

নতুন পণ্য রপ্তানি হওয়ায় বেশ উৎফুল্ল চট্টগ্রাম রপ্তানি উন্নয়ন ব্যুরো

This post has already been read 2604 times!