চাঁদপুরে বিশ্ব খাদ্য দিবস পালিত

মাহফুজুর রহমান (চাঁদপুর) : কর্মগড়ে ভবিষ্যৎ,কর্মই গড়বে ২০৩০ এ ক্ষুধামুক্ত বিশ্ব” এ শ্লোগানে চাঁদপুরে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়েছে। মঙ্গলবার (১৬ অক্টোবর) সকাল ১০টায় জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত বর্ণাঢ্য এক র‌্যালী সার্কিট হাউজ প্রাঙ্গন থেকে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়ক হয়ে জেলা প্রশাসক কার্যালয় সম্মুখে এসে শেষ হয়।
র‌্যালীশেষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে  রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান।
তিনি বলেন, আমাদের দেশে এমন এক সময় ছিলো মানুষ ঠিকমত খাদ্য পেতনা। জব ও ভাতের মাড় খেয়ে দিনাতিপাত করতেন। শিক্ষার্থীরা সকালে বাড়ী থেকে ভাত খেয়ে বিদ্যালয়ে গিয়ে দুপুরের খাবার না পেয়ে বাবলা গাছের পাতা ছিবিয়ে সাথে টিউবওয়েলের পানি খেত, যাতে করে মিষ্টি লাগে। এখন আর আমাদের সেই অবস্থা নেই। একমাত্র অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধির কারণে মানুষ অনেক সুখ-শান্তিতে দিন কাটাচ্ছেন।
তিনি আরো বলেন, আমরা ভুলেগেছি আমরা এখন কোন অবস্থানে আছি। অতীত অবস্থা ভুলে যাওয়া মানে নিজেদের সর্বনাশ ডেকে আনা। প্রজন্মের পর প্রজন্ম মানুষ ত্যাগ করে আসছেন। যার ফলে আজকে মানুষ অতীত থেকে অনেক ভাল অবস্থানে আছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁদপুর উপ-পরিচালক কৃষিবিদ আলী আহম্মদ এর সভাপতিত্বে ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আমিরুল ইসলামের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. আব্দুল মোতালেব, জেলা খাদ্য নিয়ন্ত্রক মোখলেছুর রহমান, জেলা মার্কেটিং অফিসার এম.এন. রেজাউল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মো. কবির হোসেন প্রমূখ।
এসময় উপস্থিত ছিলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা পারভীন বেগম, সঞ্জিতা দাস, সহকারী তথ্য অফিসার দেলোয়ার হোসেন প্রমূখ। আলোচনার শুরুতে পবিত্র কুরআন তিলাওয়াত করেন উপ-সহকারী পরিচালক দেলোয়ার হোসেন।
অনুষ্ঠানে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁদপুর উপ-পরিচালক কৃষিবীদ আলী আহম্মদ এর বদলী জনিত বিদায় উপলক্ষে জেলা প্রশাসক সম্মাননা স্মারক প্রদান করেন।

This post has already been read 2162 times!

Check Also

চাঁপাইনবাবগঞ্জে ২২৭ প্রজাতির আম মেলার উদ্বোধন

মো. আমিনুল ইসলাম (রাজশাহী) : গত ১১ জুন (মঙ্গলবার) জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে রফতানিযোগ্য আম …