Friday 19th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / রাজধানীতে  জাতীয় কৃষি কনভেনশন ও আন্তর্জাতিক কনফারেন্স উদ্বোধন

রাজধানীতে  জাতীয় কৃষি কনভেনশন ও আন্তর্জাতিক কনফারেন্স উদ্বোধন

Published at সেপ্টেম্বর ৮, ২০১৮

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: শনিবার থেকে দুই দিনব্যাপী ৬ষ্ঠ জাতীয় কনভেনশন ও আন্তর্জাতিক কৃষি কনফারেন্স উদ্বোধন করা হয়েছে। সকাল ১০টায় ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউট ( কেআইবি) কমপ্লেক্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি থেকে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন। দেশের কৃষি উন্নয়ন, সম্প্রসারণ, সম্ভাবনাসহ নানা দিক তুলে ধরতে এই আয়োজন করা হয়েছে বলে জানা যায়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, যেখানে বিএনপির লক্ষ্য ছিলো ভিক্ষা করে দেশ চালানো, সেখানে দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। জনগণ ভোট দিলে আবারো সরকার গঠন করে দেশকে এগিয়ে নেয়ার কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী এ সময় কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণে আরো বেশী উদ্যোগী হতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান। তিনি দেশের বিপদকালীন সময়ের চাহিদা মেটাতে ২০ থেকে ২২ লাখ মেট্রিক টন খাদ্য মজুদ রাখার পরিকল্পনার কথাও জানান।

কেআইবির সভাপতি কৃষিবিদ এ এম সালেহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কেআইবির মহাসচিব কৃষিবিদ মো. খায়রুল আলম (প্রিন্স)।

খায়রুল আলম প্রিন্স তার বক্তব্যে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে খাদ্য ঘাটতির দেশ খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। দেশের আপামর কৃষক সমাজ ডিজিটাল বাংলাদেশের সুফল পাচ্ছে।’

প্রিন্স তার বক্তব্যে ১৩ ফেব্রুয়ারিকে জাতীয় কৃষি দিবস ঘোষণার দাবি জানান। এছাড়া চিনি শিল্প টিকিয়ে রাখার জন্য প্রয়োজনীয় আরও পদক্ষেপ আশা করে। এছাড়া কৃষিবিদদের জন্য পৃথক ক্যাডারপদের দাবি করেন।

এ আয়োজনে মন্ত্রী, সংসদ সদস্য, সচিব, কৃষিবিদ, বিজ্ঞানীসহ মোট সাত হাজার অতিথি উপস্থিত রয়েছেন। এ কনভেনশনে ৪টি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে।

 

This post has already been read 2001 times!