Tuesday 23rd of April 2024
Home / পোলট্রি / ব্যাতিক্রম আয়োজন ও পরিকল্পনায় আসছে ‘১১তম আন্তর্জাতিক পোলট্রি শো ও সেমিনার-২০১৯’

ব্যাতিক্রম আয়োজন ও পরিকল্পনায় আসছে ‘১১তম আন্তর্জাতিক পোলট্রি শো ও সেমিনার-২০১৯’

Published at আগস্ট ২৭, ২০১৮

মো. খোরশেদ আলম জুয়েল: আগামী বছরের মার্চ মাসে আসর বসবে বাংলাদেশের পোলট্রি সংশ্লিষ্টদের সবচেয়ে বড় আয়োজন ‘১১তম আন্তর্জাতিক পোলট্রি শো ও সেমিনার-২০১৯’। উক্ত মেগা আয়োজনের জন্য নেয়া হয়েছে ব্যাপক পরিকল্পনা ও প্রস্তুতি। তবে এবারের আয়োজনে থাকছে কিছুটা ব্যাতিক্রম। বিগত বছরগুলোতে আন্তর্জাতিক পোলট্রি শো ও সেমিনারটি ওয়াল্ডর্স পোলট্রি সায়েন্স এসোসিয়েশন -বাংলাদেশ শাখা (WPSA-BB) এককভাবে আয়োজন করলেও এবারই প্রথম এর সাথে যুক্ত হবে বিপিআইসিসি (BPICC) বা বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল। অর্থাৎ ওয়াপসা-বিবি ও বিপিআইসিসি যৌথভাবে ‘১১তম আন্তর্জাতিক পোলট্রি শো ও সেমিনার-২০১৯’ আয়োজন করার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এছাড়া অন্যান্য বছর পোলট্রি শো ও সেমিনার একই সময়ে ও ভেন্যুতে অনুষ্ঠিত হলেও এবারই প্রথম ‘শো’ এবং ‘সেমিনার’ এর জন্য পৃথক সময় ও ভেন্যু নির্বাচন করা হয়েছে। আয়োজক কমিটির দায়িত্বশীল সূত্র থেকে এগ্রিনিউজ২৪.কম এসব তথ্যের ব্যাপারে নিশ্চিত হয়েছে।

জানা গেছে, আগামী ২০১৯ সনের মার্চ মাসের ৫-৬ তারিখে ‘সেমিনার’ অনুষ্ঠিত হবে ঢাকা রিজেন্সী হোটেলে এবং ৭-৯ তারিখে ‘শো’ অনুষ্ঠিত হবে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায়। সার্বিক আয়োজন সম্পর্কে সংগঠনের সদস্যদের অবগতির জন্য গত ১৩ আগস্ট ওয়াল্ডর্স পোলট্রি সায়েন্স এসোসিয়েশন -বাংলাদেশ শাখা’র সভাপতি শামসুল আরেফীন খালেদ ও সাধারণ সম্পাদক মো. মাহাবুব হাসান -এর যৌথভাবে স্বাক্ষরিত একটি চিঠিও ইস্যু করা হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে- অত্র এসোসিয়নের সার্বিক তত্বাবধানে ১৯৯৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সর্বমোট ১০টি আন্তর্জাতিক পোল্ট্রি শো ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। কিন্তু ইদানিং দেখা যাচ্ছে যে, সেক্টরের সাথে সংশ্লিষ্ট কিছু কিছু দেশীয় কোম্পানি বিদেশী কোম্পানির সহায়তায় বিক্ষিপ্তভাবে বিভিন্ন সময়ে প্রদর্শনী ও সেমিনারের আয়োজন করছে। এমনকি উক্ত প্রদর্শনীগুলোতে যথেষ্ট উচ্চহারে স্টলের ভাড়া নেওয়া হচ্ছে বলেও জানা যায়। এতে এইসব প্রদর্শনী একদিকে যেমন সেক্টরের উন্নয়নে তেমন কোন ভুমিকা রাখছে না অপরদিকে পোল্ট্রি সেক্টরকে নিয়ে সমন্বিত সুদূর প্রসারি পরিকল্পনা বাধাগ্রস্ত হচ্ছে।

পোল্ট্রি শিল্পের ৭টি এসোসিয়েশন: (১) ফিড ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন বাংলাদেশ (ফিআব), (২) ব্রিডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (বিএবি), (৩) ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি), (৪) বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন (বিপিইএ), (৫) এনিম্যাল হেলথ কোম্পানীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব), (৬) এগ প্রোডিউসারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ইপিএবি), (৭) বাংলাদেশ এগ্রো ফিড ইনগ্রিডিয়েন্ট সাপ্লায়ার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন (বাফিটা)। এখানে উল্লেখ্য যে, উপরোক্ত ৭টি এসোসিয়েশনের সমন্বয়ে গঠিত বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)।

পোল্ট্রি সেক্টরের সার্বিক উন্নয়নের লক্ষ্যে বিপিআইসিসি উপরোক্ত ৭টি এসোসিয়েশনকে সাথে নিয়ে সরকারি, বেসরকারি এবং বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে একযোগে কাজ করছে। পারস্পরিক সম্পর্ক জোরদার করা, কাজের পরিধি বৃদ্ধি এবং সহজলভ্য ও স্বল্পমূল্যের নিরাপদ প্রোটিনের উৎস- ডিম ও মুরগির মাংসের প্রতি সাধারণ ভোক্তাদের আগ্রহ বাড়াতে বিপিআইসিসি স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।

সার্বিক বিষয় বিবেচনা করে পোল্ট্রি সেক্টরকে তার কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছানো এবং সমন্বয়হীনতা নিরসন করে নিজেদের মধ্যে সুদৃঢ় বন্ধন সৃষ্টি করার জন্য আগামী ২০১৯ সাল থেকে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক পোল্ট্রি শো ও সেমিনার শুধুমাত্র ‘ওয়াপসা-বিবি’ এর পরিবর্তে ‘ওয়াপসা-বিবি’ এবং ‘বিপিআইসিসি’ এর যৌথ উদ্যোগে আয়োজনের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

This post has already been read 4375 times!