ময়মনসিংহের আনন্দমোহন কলেজে ফলোৎসব অনুষ্ঠিত

ইফরান আল রাফি (ময়মনসিংহ): ময়মনসিংহের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ আনন্দমোহন সরকারী বিশ্ববিদ্যালয় কলেজের রসায়ন বিভাগের উদ্যোগে বার্ষিক ফলোৎসব অনুষ্ঠিত হয়েছে। দেশীয় ফলের সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়া, পুষ্টিগুণ তুলে ধরা এবং আকৃষ্ট করার জন্য মূলত এ ফলোৎসবের আয়োজন করা হয়। অনুষ্ঠানে গ্রীষ্মকালীন ৭ ধরনের ফল শিক্ষার্থী এবং শিক্ষকদের মাঝে প্লেটে বিতরন করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অত্র কলেজের অধ্যক্ষ নারায়ণ চন্দ্র ভৌমিক। তিনি তার বক্তব্যে দেশীয় ফলের পুষ্টিগুনের কথা তুলে ধরেন এবং শিক্ষার্থীসহ সকলকে দেশীয় ফল খাওয়ার পরামর্শ দেন এবং রসায়ন বিভাগের এ উদ্যোগকে স্বাগত জানান।

এছাড়াও বক্তব্য রাখেন, উপাধ্যক্ষ প্রফেসর মো. নূরুল আফছার। তিনি তার বক্তব্যে দেশী ফলের গুরুত্ব তুলে ধরে সকলকে দেশীয় ফল খাওয়ার পরামর্শ দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রসায়ন বিভাগের প্রধান প্রফেসর মো. আমিনুল ইসলাম। তিনি দেশী ফলের উপর জোর দেন এবং নতুন প্রজন্মকে ফরমালিন মুক্ত ফলের উৎস হিসেবে দেশীয় ফল খাওয়ার কথা বলেন।

তাছাড়াও উপস্থিত ছিলেন গণিত বিভাগের প্রধান প্রফেসর মো. আবুল কাশেম আকন্দ, ইসলামী শিক্ষা বিভাগের বিভাগীয় প্রধান মো. খলিলুর রহমান সহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ। রসায়ন বিভাগের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিল। অনুষ্ঠানে আগত ছাত্র-শিক্ষকদের মাঝে ছিল আনন্দের ছাপ।

ফলোৎসব অনুষ্ঠানের ব্যবস্থাপক ও তও্বাবধায়ক রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক আকবর আলী আহসান বলেন, বর্তমান প্রজন্ম দেশীয় ফল থেকে দূরে সরে যাচ্ছে ফলশ্রুতিতে তারা বিদেশী ফলের দিকে আকৃষ্ট হচ্ছে, যার কারণে দেশীয় ফলের ঐতিহ্য হারিয়ে যাচ্ছে। মূলত দেশীয় ফল সম্পর্কে নতুন প্রজন্মকে অবগত করা এবং দেশীয় ফলের ভোক্তা চাহিদা যেন বৃদ্ধি পায় মূলত এজন্যই এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শেষ পর্বে ছিল দেশীয় ফল নিয়ে শিক্ষার্থীদের স্বরচিত যন্ত্র সংগীত।

 

This post has already been read 1762 times!

Check Also

মৎস্য অ‌ধিদপ্ত‌র ডিজি’র সাথে স্কয়ার এগ্রোভেট প্রতিনিধিবৃন্দের সৌজন্য সাক্ষাৎ

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: মৎস্য অধিদপ্তরের নবনিযুক্ত মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন স্কয়ার …