Thursday 25th of April 2024
Home / অন্যান্য / তথ্য প্রযুক্তির জ্ঞানার্জন ছাড়া অগ্রসর হওয়া যায়না

তথ্য প্রযুক্তির জ্ঞানার্জন ছাড়া অগ্রসর হওয়া যায়না

Published at জুলাই ১, ২০১৮

ফকির শহিদুল ইসলাম(খুলনা): শিক্ষা ক্ষেত্রে মাধ্যমিকের গন্ডি পেরিয়ে উচ্চ মাধ্যমিকে পদার্পণ শিক্ষার্থীদের জীবনে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এ সময়ে শিক্ষার্থীদের সামনে জ্ঞানার্জনের একটি নতুন দিগন্ত উম্মোচিত হয়। কঠোর অধ্যবসয়ের মাধ্যমে সময়টিকে যথাযথভাবে কাজে লাগাতে পারলেই কেবল নিজেদের আগামী দিনের জন্য উপযুক্ত করে গড়ে তোলা সম্ভব। খুলনা সিটি মেয়র রবিবার (১ জুন) সকালে কেসিসি পরিচালিত খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির নবীণ ছাত্রীদের ওরিয়েন্টেশনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া নবাগত ছাত্রীদের বরণ করার লক্ষ্যে স্কুল কর্তৃপক্ষ এ ওরিয়েন্টেশনের আয়োজন করে। ওরিয়েন্টেশনের নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ এবং তাদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করা হয়।

সিটি মেয়র নবীন ছাত্রীদের উদ্দেশ্য করে বলেন, বর্তমান যুগে তথ্য প্রযুক্তির জ্ঞানার্জন ছাড়া অগ্রসর হওয়া যাচ্ছে না। সে জন্য তথ্য প্রযুক্তির চর্চা যেমন করা দরকার তেমনিভাবে এর নেতিবাচক দিকগুলি পরিহার করে এগিয়ে যেতে হবে। কেননা প্রযুক্তি আমাদের জীবনকে গতিময়তা এনে দিলেও মানবিক গুণাবলীর বিকাশ, নৈতিকতাবোধ ও ঐতিহ্যগত পারিবারিক বন্ধনে কমবেশী প্রভাব ফেলছে। তিনি শিক্ষার্থীদের পাঠ্য বইয়ের পাশাপাশি বিখ্যাত সব লেখকদের বইসমূহ অধ্যয়ন করে নিজের জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করার পাশাপাশি সামাজিক ও পারিবারিক দায়িত্ববোধ সম্পর্কে সচেতন থাকার আহবান জানান।

কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. তৌহিদুজ্জামান-এর সভাপতিত্বে ওরিয়েন্টেশনে অন্যান্যের মধ্যে সহকারী অধ্যাপক জি.এম মকবুল-উর-রহমান, সিনিয়র ছাত্রীদের মধ্য থেকে তামান্না তাবাসসুম ইরানী, নবাগত ছাত্রীদের মধ্য থেকে সাদিয়াতুল কোবরা ঋতু, সানজিদা নাহার কথা প্রমুখ বক্তৃতা করেন। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারি অধ্যাপক নাসিমা আকতার।

This post has already been read 1654 times!