Thursday 18th of August 2022
Home / নতুন প্রযুক্তি / কৃষকবান্ধব কৃষি ভিওিক মোবাইল অ্যাপস-কৃষকের জানালা

কৃষকবান্ধব কৃষি ভিওিক মোবাইল অ্যাপস-কৃষকের জানালা

Published at জুন ৯, ২০১৮

ইফরান আল রাফি: কৃষি ক্ষেত্রে তথ্য প্রযুক্তির প্রয়োগ হিসেবে ভিন্নমাত্রায় যুক্ত হয়েছে কৃষি ভিত্তিক মোবাইল অ্যাপস “কৃষকের জানালা”। কৃষক মাঠে বীজ বপন করে, সাথে রঙিন স্বপ্নও বপন করা হয় কিন্তু সেই স্বপ্নকে ভেঙ্গে তছনছ করে দেয় শত্রুরা। আর এই শত্রুরা হল রোগবালাই আর পোকামাকড়।

কৃষকের জানালা হলো, মোবাইল অ্যাপস ভিত্তিক ফসলের নানা সমস্যার দ্রুত ও কার্যকরভাবে সমাধান দেওয়ার একটি ডিজিটাল প্রয়াস। ফসল ভিত্তিক নানা সমস্যার চিত্র যৌক্তিকভাবে সাজিয়ে এটি তৈরী করা হয়েছে। এখানে ছবি দেখে কৃষক নিজেই তার ফসলের সমস্যাটি চিহ্নিত করতে পারে। চিহ্নিত সমস্যায় ক্লিক করলে সমস্যার সমাধান মনিটরে ভেসে উঠে।

উক্ত অ্যাপস ব্যবহার করে বর্তমানে দূর্গম অঞ্চলের কৃষকরাও উপকৃত হতে শুরু করেছে। প্রায় দুই বছর ধরে সারাদেশ থেকে বিভিন্ন ফসলের নানা সমস্যার ছবি তোলা হয় এবং সমস্যাগুলো প্রাথমিক ভাবে সনাক্ত করার পর তা ডাটাবেজে যুক্ত করা হয়। প্রায় ৮০০০০ ছবি থেকে ১২০ টি ফসলের ১০০০ এর বেশী সমস্যার ছবি সমাধানসহ পর্যায়ক্রমে যুক্ত করে কৃষকের জানালা অ্যাপসটি তৈরী করা হয়।

কৃষকের জানালা অ্যাপস সম্পর্কে জানতে চাইলে উক্ত অ্যাপস এর উদ্ভাবক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা কৃষিবিদ মো. আব্দুল মালেক জানান, “মাঠ পর্যায়ে কৃষকরা যাতে সহজেই ফসলের নানা সমস্যার সমাধান পেতে পারে  মূলত এ উদ্দেশ্যেই এ অ্যাপসটি তৈরী করা হয়েছে।

অগ্রসরমান কৃষক বিশেষ করে তরুন কৃষক, উপসহকারী কৃষি কর্মকতা এবং কৃষি অনুরাগীরাই সবচেয়ে বেশী এই অ্যাপসটি ব্যবহার করে থাকে, তাছাড়া বর্তমানে তৃণমূল পর্যায়ের কৃষকদের মধ্যেও অ্যাপসটি ব্যবহারের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে”। ভবিষ্যেত পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, কৃষি ক্ষেত্রে Artificial Intelligence (AI) প্রযুক্তি ব্যবহার করে কৃষি সমস্যাগুলো আরো সহজে সমাধান করার জন্য জন্য গবেষণা চলমান রয়েছে।

This post has already been read 2978 times!