Friday 29th of March 2024
Home / অন্যান্য / খুলনায় নারীদের জলবায়ু অভিযোজন উদ্যোগ প্রকল্প পরিদর্শনে সুইডিশ রাষ্ট্রদূত

খুলনায় নারীদের জলবায়ু অভিযোজন উদ্যোগ প্রকল্প পরিদর্শনে সুইডিশ রাষ্ট্রদূত

Published at জুন ৩, ২০১৮

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : ঢাকায় নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূত চারলোটা স্কালাইটার এবং ব্যাংককে সুইডিশ দূতাবাসের কাউন্সিলর ও উন্নয়ন সহযোগিতা প্রধান অ্যান শার্লট মাম শুক্রবার (১ জুন) খুলনার পাইকগাছা উপজেলায় নারীদের উদ্যোগে জলবায়ু অভিযোজন কার্যক্রম পরিদর্শন করেছেন। উপজেলার দেলুটি ইউনিয়ন পরিদর্শনে যাওয়া এ দলে আরো ছিলেন ব্যাংককে সুইডিশ দূতাবাসের কন্ট্রোলার গোড়ান স্কিল ও ঢাকায় সুইডিশ দূতাবাসের কন্ট্রোলার রেজাউল ইসলামসহ ইউএনডিপি বাংলাদেশের প্রতিনিধিরা।

বাংলাদেশকে জলবায়ুগত ঝুঁকিতে থাকা অন্যতম প্রধান দেশ হিসেবে ধরা হয়। আর এই জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি বিপদের আশংকায় থাকেন নারীরা। ইউএনডিপি, সুইডিশ সরকার ও দেলুটি ইউনিয়ন পরিষদের অর্থায়নে পরিচালিত খুলনা জেলার পাইকগাছার দেলুটি ইউনিয়নে নারীদের জলবায়ু অভিযোজন উদ্যোগ প্রকল্পের হাইড্রোফনিক্স (জলচাষ) সহ প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। এর আগে সুইডিশ রাষ্ট্রদূত ইউনিয়ন পরিষদ মাঠে নারী কেন্দ্রে ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত জলচাষ পরিচিতি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন ও প্রকল্পের আওতাধীন প্রশিক্ষণে অংশগ্রহণকারী শতাধিক উপকারভোগী নারীর সাথে মতবিনিময় করেন।

এ সময় প্রতিনিধিদলের অন্যান্য সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সুইডিশ এ্যাম্বাসির ব্যাংকক’র হেড অব ডেভেলপমেন্ট কো-অপারেশন কাউন্সিলর মিসেস এ্যানি চারলোট মালম, সুইডিশ এ্যাম্বাসির কন্ট্রোলার মো. রেজাউল ইসলাম, গোরান শীল, ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর টম বেলো, আইবিএফসিআর প্রতিনিধি কেভোর্ক বেদোয়ান, খুরশিদ আলম, মামুনুর রশীদ, ইউএনডিপি প্রতিনিধি সেলিনা শেলি খান ও আরিফ আব্দুল্লাহ। স্থানীয়দের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মো. ফকরুল হাসান, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মো. আব্দুল আজিজ, ইউপি সচিব ধীমান মল্লিক, ইউপি সদস্য প্রীতিলতা ঢালী, চঞ্চলা রায়, ডালিম রায়, রবীন্দ্রনাথ মন্ডল, নিরাপদ দফাদার, আশিষ হালদার, রনধির মন্ডল, কিংশুক রায়, বিশ্বজিত রায়, সুপদ রায়, নারী কর্মী সীমান্তী বালা, উপকারভোগী দুলালী রায়, বণিতা মন্ডল, তমা মন্ডল, লাকী মল্লিক, তাহিরীন বিবি, ঝুম্পা মন্ডল, লাবনী মন্ডল, পূর্ণিমা বৈরাগী, রাধুকা ও গ্রাম আদালত সহকারী সমীরণ মন্ডল। উল্লেখ্য, জলবায়ু পরিবর্তনজনিত কারণে ঝুকিতে থাকা উপজেলার দেলুটি ইউনিয়নের ১শ নারীকে নিয়ে ২০১৭ সালে দেলুটি ইউনিয়নে নারীদের জলবায়ু অভিযোজন উদ্যোগ প্রকল্পের কার্যক্রম শুরু হয়।

প্রকল্পের আওতায় ইতোমধ্যে ইউনিয়ন পরিষদে পদ্মপুকুরের ঘাট নির্মাণ করে সুপেয় পানির সুব্যবস্থা, নারী কেন্দ্র নির্মাণ, হাইড্রোফনিক্স (জলচাষ) প্রকল্প গ্রহণ, নারীদের ক্ষুদ্র ও কুটির শিল্প, ঘাস এবং কাঁকড়া চাষ বিষয়ক প্রশিক্ষণ প্রদান করার মাধ্যমে নারীদেরকে আত্মনির্ভরশীল করার উদ্যোগ বাস্তবায়ন করা হয়েছে।

This post has already been read 1508 times!