Monday 29th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / গরুর হিট স্ট্রেস সহজেই দূর করবে Enermax

গরুর হিট স্ট্রেস সহজেই দূর করবে Enermax

Published at মে ২৯, ২০১৮

এগ্রিনিউজ বিজনেস ডেস্ক: উন্নত জাত ও অধিক উৎপাদনশীল ক্রস ব্রিড গরুর জন্য হিট স্ট্রেস বাংলাদেশে খুবই বিরাট এক সমস্যা। গ্রীষ্মমণ্ডলীয় দেশ হওয়ার কারণে বছরের বেশিরভাগ সময়ে এখানে প্রচুর গরম থাকে। অন্যদিকে জলবায়ুর পরিবর্তনজনিত কারণে আবহাওয়ার চরিত্রও পাল্টাচ্ছে বছরে বছরে। আমাদের দেশের অনেক খামারির মধ্যে উন্নত ক্রস জাতের গরু পালনে অনাগ্রহ দেখা যায়। এর একটি অন্যতম কারণ হলো তারা অনেক সময় এসব জাতের গরু থেকে কাঙ্ক্ষিত উৎপাদন থেকে বঞ্চিত হন। আর এই কাঙ্ক্ষিত উৎপাদন থেকে বঞ্চিত হওয়ার অন্যতম কারণ হলো, বাংলাদেশের গ্রীস্মকালে যে প্রচন্ড গরম পড়ে সেটি মানিয়ে নিতে এসব উন্নত ক্রস জাতের গরুগুলোর খুব কস্ট হয়। কারণ, এসব প্রাণিদের থাকার জন্য আমাদের দেশে যেসব ঘর বা শেড তৈরি করা হয় সেগুলোর বেশিরভাগই তাদের জন্য যুৎসই নয়।এসব ঘর বা শেডের অব্যবস্থাপনার কারণেও দেখা যায় এসব গরু থেকে কাঙ্ক্ষিত উৎপাদন পাওয়া যাচ্ছেনা এবং খামারিরাও তখন এসব জাতের গরু পালনে আগ্রহ হারিয়ে ফেলেন।

ডেইরির হিট স্ট্রেসজনিত এ সমস্যা দূর করার জন্য বাংলাদেশে এতদিন নির্দিষ্ট তেমন কোন পণ্য ছিলনা। তবে সুখবর হলো বাংলাদেশের কৃষি সেক্টরের বৃহৎ ও স্বনামধন্য কোম্পানি এসিআই লিমিটেড সম্প্রতি প্রথমবারের মতো এমন Enermax নামে এমন একটি পণ্য নিয়ে এসেছে যা এসব সমস্যা সহজেই দূর করবে।

পণ্যটি সম্পর্কে এসিআই লিমিটেড -এর ব্যবস্থাপনা পরিচালক ড. এফ.এইচ আনসারী বলেন, Enermax স্পেশাল ডিজাইনে তৈরি করা এমন এক পণ্য যা উন্নত ক্রস জাতের গরুর হিট স্ট্রেসজনিত সমস্যা দূর করে কাঙ্ক্ষিত উৎপাদন নিশ্চিত করবে এবং খামারিদের লাভবান করতে সহায়তা করবে।

তিনি বলেন, Enermax মূলত বিটেন হাইড্রোক্লোরাইড ও বেটা-ডি-গ্লুকেন এবং রুমেন প্রোটেক্টেড পাম ফ্যাট পাউডারের সংমিশ্রণে তৈরিকৃত পণ্য। বিটেন হাইড্রোক্লোরাইড মূলত সেলের ভেতরে পানির যে আদান প্রদান থাকে সেটিকে স্বাভাবিক রাখে। ফলশ্রুতিতে হিট স্ট্রেস সহজেই দূর হয়। অন্যদিকে স্ট্রেসজনিত কারণে গরু যাতে দুর্বল ও অসুস্থ হয়ে না পড়ে বেটা-ডি-গ্লুকেন নামক উপাদান সেটি নিশ্চিত করে। প্রোটেক্টেড পাম ফ্যাট হলো বাই-পাস প্রযুক্তিতে তৈরিকৃত এমন এক উপাদান যা সক্রিয় উপাদানের সর্বোচ্চ শোষণ নিশ্চিত করে। এটি হিট স্ট্রেস আক্রান্ত গরুকে তাৎক্ষণিক সর্বোচ্চ শক্তি প্রদান করে যা গরুর দুধ ও মাংসের উৎপাদন অধিক উৎপাদন নিশ্চিত করে।এছাড়াও হিট স্ট্রেস হলে গরুর মধ্যে এক ধরনের ক্ষুধামন্দা তৈরি হয় যেটি দূর করতে এই উপাদানটি সহায়তা করে।

এসিআই মনে করে, Enermax বাংলাদেশের ডেইরি ও ক্যাটল শিল্পে উৎপাদন বাড়াতে সহায়তা করবে এবং উন্নত ক্রস জাতের গরুর লালন পালনে খামারিদের মাঝে আস্থার জায়গা তৈরি করতে সক্ষম হবে।

This post has already been read 1930 times!