আধুনিক কৃষিযন্ত্রপাতি চাষির আশ্বীর্বাদ

নাহিদ বিন রফিক (বরিশাল): কৃষি শ্রমিকের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। আর যাও পাওয়া যাচ্ছে, শ্রমের মজুরি অধিক হওয়ায় উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে কয়েকগুণ। যে কারণে কেউ কেউ চাষাবাদে আগ্রহ হারিয়ে ফেলছে। এ থেকে উত্তোরণের জন্য আধুনিক কৃষিযন্ত্রপাতির ব্যবহারের বিকল্প নেই। এতে শ্রম, সময় ও অর্থ সাশ্রয় হয়। শস্যের অপচয় ও হ্রাস পায়। প্রাকৃতিক দুর্যোগের আশংকা থাকলে অতি দ্রুত সময়ের মধ্যে মাঠ হতে ফসল সংগ্রহ করা সম্ভব। আসলে কৃষিযন্ত্রপাতি চাষির আশ্বীর্বাদ। শনিবার (১২ মে) বরিশাল সদর উপজেলা পরিষদ চত্বরে চাষিদের মাঝে পাওয়ার টিলার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ( ডিএই) পরিচালক (পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং) মীর নুরুল আলম এসব কথা বলেন।

উপজেলা কৃষি অফিসের আয়োজনে এ উপলক্ষে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার সাবিনা ইয়াসমিন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পরিচালক মো. ওমর আলী শেখ এবং উপ-পরিচালক হরিদাস শিকারী।

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ক্ষুদ্র চাষিদের জন্য কৃষি সহায়ক প্রকল্পের গ্রুপ ভিত্তিক কৃষকের মধ্যে এ যন্ত্রপাতি বিতরণ করা হয়।

এদিকে, নগরীর খামারবাড়িস্থ ডিএই, উপ-পরিচালকের সভাকক্ষে কৃষি কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

This post has already been read 2346 times!

Check Also

মৎস্য অ‌ধিদপ্ত‌র ডিজি’র সাথে স্কয়ার এগ্রোভেট প্রতিনিধিবৃন্দের সৌজন্য সাক্ষাৎ

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: মৎস্য অধিদপ্তরের নবনিযুক্ত মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন স্কয়ার …