Wednesday 19th of June 2024
Home / ফসল / বাকৃবি সংলগ্ন ব্রহ্মপুত্র দ্বীপে নয়নাভিরাম বাণিজ্যিক লেবু বাগান

বাকৃবি সংলগ্ন ব্রহ্মপুত্র দ্বীপে নয়নাভিরাম বাণিজ্যিক লেবু বাগান

Published at মে ২, ২০১৮

ইফরান আল রাফি: ময়মনসিংহ জেলা শহর থেকে ৬ কিলেমিটার দক্ষিণে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শেষ মোড়ের পাশ দিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্র নদে জেগে উঠা দ্বীপে বাণিজ্যিক ভিওিতে লেবুর চাষাবাদ শুরু হয়েছে। এই দ্বীপে ৩ বছর আগে প্রথমবারের মত প্রায় ২ হাজার শতক জায়গায় উন্নত জাতের লেবুর চারা রোপন করা হয়। এটাই এ দ্বীপে প্রথম বাণিজ্যিক চাষাবাদ। এছাড়াও এ বাগানে লাগানো রয়েছে কলা, পেঁপেসহ আরো মওসুম ভিওিক সবজি। নদী ভাঙ্গনের হাত থেকে রক্ষা করার জন্য রোপন করা হয়েছে কড়ই, মেহগনি, শিশু, একাশিয়া সহ বিভিন্ন কাষ্ঠল উদ্ভিদ।

লেবু বাগানের শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, প্রতিদিন ১০ জন শ্রমিক নিয়মিত এই বাগানে কাজ করে। এখানে খুবই অল্প পরিমাণে সার, কীটনাশক, সেচ দরকার হয় এবং লেবু গাছগুলোর রোগবালইয়ের প্রকোপও কম হয় বলে জানান শ্রমিকরা। এখানকার মাটি বেলে-দোঁয়াশ হওয়ায় লেবু চাষের জন্য সহায়ক ভূমিকা পালন করে। এখানে কাগজী, এলাচি সহ উন্নতজাতের বারমাসি লেবুও রয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, গুটি কলম পদ্বতিতে বংশ বৃদ্বি করা হচ্ছে লেবুর গাছগুলোর। কাঁটাতার দিয়ে নির্মাণ করা হয়েছে বাগানের বেষ্টনি যাতে করে গবাদিপশুর আক্রমণ থেকে রক্ষা পায় বাগানটি। এখান থেকে প্রতি সপ্তাহে কয়েকবার লেবু সংগ্রহ করে স্থানীয় বাজারের পাশাপাশি ঢাকায়ও রপ্তানি করা হচ্ছে।

 

 

This post has already been read 1985 times!