Friday 19th of April 2024
Home / খাদ্য-পুষ্টি-স্বাস্থ্য / মেধাবিকাশ এবং রোগ প্রতিরোধে চাই পুষ্টিকর খাবার

মেধাবিকাশ এবং রোগ প্রতিরোধে চাই পুষ্টিকর খাবার

Published at এপ্রিল ২৪, ২০১৮

নাহিদ বিন রফিক (বরিশাল) : প্রতিদিন আমরা যেসব খাবার খাই তা যেন স্বাস্থ্যসম্মত হয়। আজকের বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এখন দরকার গুণগতমানের দিক বজায় রাখা। মেধাবিকাশ এবং রোগ প্রতিরোধে চাই পুষ্টিকর খাবার। সোমবার (২৩ এপ্রিল) নগরীর ডিসিচত্বরে জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান জাতীয় পুষ্টি সপ্তাহ ২০১৮’র উদ্বোধনকালে এসব কথা বলেন। তিনি আরো বলেন, কম পুষ্টি শরীরের জন্য ক্ষতিকর, তেমনি বেশি হলেও অসুবিধা। তাই দেহের প্রয়োজন অনুযায়ী গ্রহণ করা দরকার। এ বিষয়ে নিজে সচেতন হতে হবে। অপরকেও করতে হবে উৎসাহিত।

উপস্থিত ছাত্র-ছাত্রীকে উদ্দেশ্যে তিনি বলেন, খাবারের প্রতি তোমাদের আরো বেশি যত্নশীল হতে হবে। সুষম খাবার গ্রহণ, সেসাথে মনোযোগী পড়াশুনার মাধ্যমে নিয়ে যাবে কাক্সিক্ষত শেখরে। বড় হয়ে এক সময় আমাদের মতই দেশ গড়ার কাজে সরকারকে সহায়তা করবে তোমরা। আর তাহলেই আজকের অনুষ্ঠান স্বার্থক হবে।

এর আগে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করা হয়। এ সময় জেলা সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক হরিদাস শিকারী, জেলা প্রাণিসম্পদ অফিসার (ভারপ্রাপ্ত) ডা. নুরুল আলম, কৃষি সম্প্রসারণ অফিসার সুনীতি কুমার সাহা, কৃষি তথ্য সার্ভিসের প্রতিনিধি নাহিদ বিন রফিক অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দেশে প্রথম বারের মতো এবারই জাতীয়ভাবে পুষ্টিসস্তাহ পালন করা হচ্ছে। জেলা সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে সপ্তাহব্যাপি এ কর্মসূচির মধ্যে আরো থাকবে আলোচনা অনুষ্ঠান, স্কুলপড়ুয়া ছেলে-মেয়েদের রচনা প্রতিযোগিতা, পুষ্টিমেলা এবং রকমারি আচার তৈরি।

This post has already been read 2287 times!