Tuesday 18th of June 2024
Home / অন্যান্য / বরিশালে পার্চিং ও নেরিকা উৎসব উদযাপন

বরিশালে পার্চিং ও নেরিকা উৎসব উদযাপন

Published at মার্চ ৯, ২০১৮

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশাল সদরের আস্তাকাঠি গ্রামে পার্চিং উৎসব পালিত হয়। উপজেলা কৃষি অফিসের উদ্যোগে এ উপলক্ষে বৃহস্পতিবার (৮ মার্চ) এক আলোচনা সভার আয়োজন করা হয়। স্থানীয় ইউপি. চেয়ারম্যান মোস্তাক আলম চৌধুরির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফজলুল হক। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার সাবিনা ইয়াসমিন ও সহকারি কৃষি সম্প্রসারণ অফিসার মো. মোনাসেফ আলী।

এদিকে, পিরোজপুরের নেছারাবাদে অনুরূপ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার মো. রিফাত শিকদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় ইউপি. সদস্য রাজ্জক মীর। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউপি. সদস্য উত্তম কুমার, উপসহকারি কৃষি অফিসার আ. বারী, শাহ মো. ইউনুস, বরুন কুমার সিকদার প্রমুখ। এর আগে একই উপজেলার সমুদয়কাঠিতে নেরিকা উৎসব পালন করা হয়।
উল্লেখ্য, পার্চিং হলো ক্ষতিকর পোকা দমনের জন্য ধান ক্ষেতে গাছের মরা ডাল, বাঁশের কঞ্চি পুঁতে পাখি বসার ব্যবস্থা করাকে বোঝায়। এর মাধ্যমে কীটনাশক ব্যবহার না করে শত্রুপোকা নিধন করা যায়। এতে উৎপাদন খরচ কম পড়ে, পরিবেশও থাকে ভালো। আর নেরিকা হচ্ছে আউশ ও বোরো মৌসুমের চাষোপযোগী ধানের একটি জাত। এটির যথেষ্ঠ খরা সহ্যক্ষমতা রয়েছে। রোগপোকাও কম হয়।

This post has already been read 2888 times!