Saturday 1st of October 2022
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / বাজারে সবজির দামে মুরগি!

বাজারে সবজির দামে মুরগি!

Published at নভেম্বর ৬, ২০১৭

Egg-vegetable copyনিজস্ব প্রতিবেদক : একটা সময় অপেক্ষাকৃত আর্থিকভাবে অস্বচ্ছল লোকেরা খেতেন শাকসবজি। স্বচ্ছল বা ধনীরা খেতেন মাছ, মাংস। মাংসের মধ্যে মুরগির মাংস ছিল বিশেষ কোন আয়োজন কিংবা বড়লোকের পাতের খাবার। সময় পাল্টেছে, যমুনার জলও অনেক গড়িয়েছে। সেই সাথে পাল্টেছে এসব খাবারের উৎপাদন এবং বাজারের আচরন।

বাজারে বেশ কয়েক মাস ধরে সবজির দাম এমনভাবে বাড়ছে যে, মুরগি হয়ে গেছে এখন গরীবের খাবার আর শাকসবজি বড়লোক বা ধনীলোকের। এখন এক কেজি ব্রয়লার মুরগির দামে এক কেজি সবজি পাওয়া যায়। কোন কোন সবজিতো আবার দেড়কেজি ওজনের ব্রয়লার মুরগির সমান। দাম বেশি হওয়ায় অনেকে সবজির বদলে কিনছেন মুরগী।

সোমবার রাজধানীর মোহাম্মদপুর, রায়ের বাজার, মহাখালী বাজারে ঘুরে দেখা গেছে এমন চিত্র। এসব বাজারে এখন ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ১২০-১৩০ টাকা। অন্যদিকে নতুন আলু প্রতি কেজি ১০০ টাকা, শিম ১৪০-১৫০ টাকা, টমেটো ১২০-১৪০ টাকা এবং গাজর ১০০-১১০ টাকা দরে বিক্রি হচ্ছে। এমনকি ছোট আকারের একটি মিষ্টি লাউয়ের দামও ১১০-১২০ টাকা। বাজারে এখন মুরগীর দামেই বিক্রি হচ্ছে সবজি।

এছাড়াও বেগুন কেজিপ্রতি ৭০-৮০ টাকা, পেঁপে ৪০-৫০ টাকা, চাল কুমড়া ৪০-৬০ টাকা, কচুর লতি ৬০-৬৫ টাকা আর শশা, পটল, ঢেঁড়স, ঝিঙ্গা, চিচিঙ্গা, করলা, কাকরোল ও কচুরমুখী-এ কয়েকটি সবজি বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকা দরে।এছাড়া ছোট আকারের ফুলকপি জোড়া ৬০ টাকা, বাঁধাকপি পিস ২৫-৩০ টাকা, লাউ ৫০-৬০ টাকা, লেবু প্রতি হালি ২০-৪০ টাকা। পালংশাক ও লালশাক ২০ টাকা আর পুঁইশাক ও লাউশাকের আঁটি ৩০-৪০ টাকায় বিক্রি হচ্ছে।

This post has already been read 4391 times!