Tuesday 9th of August 2022
Home / অন্যান্য / হরিণের চামড়াসহ দুই পাচারকারী আটক

হরিণের চামড়াসহ দুই পাচারকারী আটক

Published at অক্টোবর ১৯, ২০১৭

ফকির শহিদুল ইসলাম (খুলনা):
খুলনার দাকোপে একটি হরিণের চামড়াসহ দুই পাচারকারীকে আটক করেছে র‌্যাব-৬। আটকরা হলেন দাকোপের হরিণটানা বোর্ড বাড়ি এলাকার তাপস মন্ডলের ছেলে সঞ্জিব মন্ডল (১৯) ও কৈলাশগঞ্জ এলাকার পুলেন কৃষ্ণ রায়ের ছেলে শ্রী মিহির রায় (৩২)। বুধবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় তাদের আটক করা হয়।

Horin...Khulnaর‌্যাব-৬ সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে একটি চৌকস আভিযান দল অতিরিক্ত পুলিশ সুপার, মোঃ এনায়েত হোসেন মান্নান, কমান্ডার, সিপিসি স্পেশাল এর নেতৃত্বে খুলনা জেলার দাকোপ থানাধীন বোর্ড বাড়ি, বাজুয়ায় এলাকায় অভিযান পরিচালনা করেন । এ সময় সঞ্জিব মন্ডল ও মিহির রায়কে ১টি হরিণের চামড়া ও ১টি মোবাইল ফোনসহ তাদের আটক করা হয়।

জিজ্ঞাসাবাদে আসামীরা জানায়, বিক্রয়ের উদ্দেশ্যে উক্ত হরিণের চামড়া বহন করছিলেন। এ শিকারী চক্র ফাঁদ পেতে, গুলি করে ও বিষটোপ দিয়ে সুন্দরবনের বাঘ ও হরিণ শিকার করে। পরে চামড়া ছাড়িয়ে এ চামড়া বিভিন্ন স্থানে দালাল চক্রের হাত ঘুরে বিদেশে পাচার হয়ে যায়, এছাড়া হরিণের মাংসও চড়া দামে বিক্রি হয়ে থাকে। এ চক্রটি হরিণের মাংস, বাঘের চামড়া, দাঁত, হাড় প্রভৃতি দির্ঘ দিন যাবত পাচার করে আসছিল। জব্দকৃত হরিনের চামড়া একটি ক্রেতা পক্ষের সাথে এক লক্ষ পঁঞ্চাশ হাজার টাকা মূল্যে বিক্রির উদ্দেশ্য দরদাম হয়ে ছিলো।

এ বিষয়ে গ্রেফতারকৃর্ত সঞ্জিব মন্ডল ও মিহির রায়ের বিরুদ্ধে খুলনা জেলার দাকোপ থানায় ১৯২৭ সালের বন আইন (সংশোধিত ২০০০) এর ২৬(১ক) (চ) তৎসহ বণ্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ এর ৬(১)/৩৪(খ) ধারায় মামলা দায়ের করা হয়েছে ।

This post has already been read 1809 times!