Tuesday 9th of August 2022
Home / অন্যান্য / বাকৃবিতে চালু হলো ক্যাম্পাস বাস সার্ভিস

বাকৃবিতে চালু হলো ক্যাম্পাস বাস সার্ভিস

Published at অক্টোবর ৪, ২০১৭

মো. আরিফুল ইসলাম, বাকৃবি:
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) চালু হয়েছে ক্যাম্পাস বাস সার্ভিস। বিশ্বাবদ্যালয়ের শিক্ষার্থীদের ক্যাম্পাসে চলাচলের সুবিধার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন এ উদ্যোগ গ্রহণ করেছে। বাসটি প্রতি ঘণ্টায় বিশ্ববিদ্যালয়ে একবার চক্কর দিবে। গতকাল বিশ্ববিদ্যালয়ের পরিবহন শাখার পরিচালক অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপিতে এ তথ্য জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন শাখার পরিচালক অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি

বিশ্ববিদ্যালয়ের পরিবহন শাখার পরিচালক অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তি

বিজ্ঞপিতে বলা হয়, ১২০০ একরের বিশাল ক্যাম্পাসে চলাচলের সুবিধার জন্যই ক্যাম্পাস বাস সার্ভিস চালু করা হয়েছে সার্ভিসটি। উন্নত বিশ্বের বিভিন্ন দেশেরে বিশ্ববিদ্যালয়ে বাস এবং ট্রেন সার্ভিস চালু রয়েছে। বাকৃবি ক্যাম্পাসের শিক্ষক, শিক্ষার্থী, কর্তকর্তা-কর্মচারীদের যাতায়াতে সাময়িক অসুবিধা লাঘবের জন্য পরীক্ষামূলকভাবে প্রতি ঘণ্টায় ক্যাম্পাস বাস সার্ভিসটি চালু করা হয়েছে। বাসটি বিশ্বাবিদ্যালয়ের চারটি ছাত্রীহল সংলগ্ন কামাল-রণজিত (কে-আর) মার্কেট থেকে ১নং গেইট, জব্বারের মোড়, টিএসসি, লাইব্রেরী এবং সুলতানা রাজিয়া হল থেকে পুণরায় কে-আর মার্কেটে পৌঁছবে। এ প্রতি ঘণ্টার বাস সার্ভিসটি সকাল ৮টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চলবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট সকলকে বাস কার্ড সংগে রাখতে বলা হয়েছে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ে যাতায়াতের জন্য নিজস্ব পরিবহন ব্যবস্থা থাকলেও যথাযথ তদারকি ও অব্যবস্থাপনার কারণে ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষার্থীদের। পুরানো আমলের সূচিতে বাস চলাচল, শিক্ষার্থীদের বাসে তদারকির অভাব, যথাযথ নিয়ম-কানুন না থাকায় প্রায় প্রতিদিনই অভিযোগ করে আসছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা কর্মচারীদের জন্য আলাদা বাসের ব্যবস্থা, বাসের সময় পুননির্ধারণ, বাসের সংখ্যা বৃদ্ধিসহ নানা অভিযোগ করে আসছে। তারা ক্যাম্পাসে রিক্সা এবং অটো ভাড়া নির্ধারণেরও দাবি জানিয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবহন শাখার পরিচালক অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম বলেন, আমাদের ক্যাম্পাস অনেক বড় এবং ক্যাম্পাসের ভেতরে অটো চলাচল বেশি হওয়ায় প্রায়ই দুর্ঘটনা ঘটছে। ফলে এ বিকল্প ব্যবস্থা করা হয়েছে। বিশ্বের অনেক দেশে বিশ্ববিদ্যালয় বাস, ট্রেন সার্ভিস রয়েছে। পরিবহন নিয়ে বাকি সমস্যাগুলো প্রশাসনের সঙ্গে কথা বলে সমাধান করার ব্যবস্থা করবো।

This post has already been read 1686 times!