Tuesday 9th of August 2022
Home / মৎস্য / ঢাকায় Evonik Aquaculture Seminar অনুষ্ঠিত

ঢাকায় Evonik Aquaculture Seminar অনুষ্ঠিত

Published at সেপ্টেম্বর ২৬, ২০১৭

evonik01নিজস্ব প্রতিবেদক : বিশ্বে মৎস্য উৎপাদনে বাংলাদেশের অবস্থান বর্তমানে চতুর্থ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO)’র পূর্বাভাস এ ধারা অব্যাহত থাকলে ২০২২ সনের মধ্যে শীর্ষে অবস্থা অবস্থান করবে বাংলাদেশ। তবে প্রতিটা সম্ভাবনার পেছনে চ্যালেঞ্জও থাকে। চ্যালেঞ্জগুলো উৎরিয়ে সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়। এই সম্ভাবনা এবং চ্যালেঞ্জকে কাজে লাগাতে দেশের মৎস্য সম্পদের সাথে জড়িতগণ নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছেন। পিছিয়ে নেই শিল্পের সাথে জড়িত কাঁচামাল সরবরাহকারীগণ।

বাংলাদেশের পোলট্রি ও মৎস্য শিল্পে প্রয়োজনীয় কাঁচামাল সরবরাহকারী সিঙ্গাপুরভিত্তিক স্বনামধন্য প্রতিষ্ঠান এভোনিক ইন্ডাস্ট্রিজ এজি (Evonik Industries AG) মৎস্য সেক্টরের উপরোল্লিখিত সম্ভাবনা ও চ্যালেঞ্জ’র অংশীদার হতে ২৫ সেপ্টেম্বর (সোমবার) বিকেলে রাজধানীর ‘হোটেল রেডিসান ব্লু ঢাকা’য় “Evonik Aquaculture Seminar- Bangladesh 2017” শীর্ষক এক সেমিনারের আয়োজন করে। সেমিনারে দেশের মৎস্য সেক্টরের সাথে জড়িত বিভিন্ন উদ্যোক্তা, দেশি-বিদেশি বিশেষজ্ঞ ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সেমিনারের শুরুতে এভোনিক ইন্ডাস্ট্রিজ এজি’র নিউট্রিশন অ্যান্ড কেয়ার ডিপার্টমেন্ট এর বিজনেস ম্যানেজার (বাংলাদেশ) ডা. সনজিৎ কুমার চক্রবর্তী স্বাগত বক্তব্যের মাধ্যমে সেমিনারে আগত অতিথিদের শুভেচ্ছা জানান। এরপর তিনি সেমিনারে প্রেজেন্টেশন উপস্থাপনকারীদের সাথে আগত অতিথিদের পরিচয় করিয়ে দেন।

সেমিনারে “Trends in global aquaculture production and fish Consumption” শীর্ষক প্রেজেন্টেশন উপস্থাপন করেন Dr. Albert G.J. Tacony, Technical Director – Aquatic Farms Ltd, Hawaii. এ সময় তিনি বিশ্বে মৎস্য চাহিদা, উৎপাদন এবং গ্রহণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও Dr. Albert G.J. Tacony সেমিনারের শেষের দিকে “Role of feeds and feeding in sustainable aquaculture production” শীর্ষক অন্য আরো একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

“Current status of Aquaculture in Bangladesh, challenges and opportunities” শীর্ষক প্রেজেন্টেশন উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. একেএম নওশাদ আলম। এছাড়াও “Nutritional solutions and services to support Aquaculture’s growth” শীর্ষক প্রেজেন্টেশন উপস্থাপন করেন Dr. Alexandros Samartzis, Senior Technical Service Manager-Aquaculture, Evonik (SEA) Pte Ltd.

প্রেজেন্টেশন শেষে সেমিনারে আগত অতিথিদের জন্য পাজল কুইজ গেইমের আয়োজন করা হয় এবং সঠিক উত্তরদাতা বিজয়ী ৯ জনকে জার্মানীর ফুটবল টিমে স্পন্সরকৃত এভোনিকের জার্সি গিফট প্রদান করা হয়।

অনুষ্ঠানে Evonik Industries AG Gi Business Director (Animal Nutrition), Dr. Shreedhar Patel সমাপনী বক্তব্যের মাধ্যমে আগত অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে সবাইকে ডিনারের আমন্ত্রণ জানান।

This post has already been read 2300 times!