Tuesday 9th of August 2022
Home / অন্যান্য / দেশের প্রথম কৃষি বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন বাকৃবি

দেশের প্রথম কৃষি বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন বাকৃবি

Published at সেপ্টেম্বর ১৭, ২০১৭

BAU Agri- Debating Pic-2মো. আরিফুল ইসলাম, (বাকৃবি):
কৃষিই কৃষ্টি। কৃষি প্রধান দেশ বাংলাদেশ। কৃষির উন্নতি ও সমৃদ্ধিই এদেশের প্রকৃত সমৃদ্ধি। কেননা দেশের শতকরা ৮০ ভাগ লোক কৃষির সঙ্গে জড়িত। তবে এ পেশার সাথে যারা জড়িত তাদের রয়েছে নানাবিধ সমস্যা। কৃষক তার উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য থেকে সবসময়ই বৈষম্যের স্বীকার হয়েছেন। কৃষকের ভাগ্য নিয়ে চলে নোংরা রাজনীতি। কৃষকের জীবনের এসব নানা বিষয় নিয়ে দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হলো- কৃষি বিতর্ক। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন করে বাকৃবি ডিবেটিং সোসাইটি। আর এ বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন হয়েছে বাকৃবি।

শনিবার সন্ধ্যা সাড়ে ৭ টায় শুরু হয় ফাইনাল প্রতিযোগিতা অনুষ্ঠান। প্রতিযোগিতায় রানারস আপ হয়েছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় দল। রাত সাড়ে ৯ টায় প্রতিযোগিতার ফলাফল ঘোষণা ও প্রতিযোগিদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। সেরা বিতার্কিক হয়েছেন বাকৃবির শিহাব সাকিব ঈশান।
BAU Agri- Debating Pic-1বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে গত শুক্রবার শুরু হয় দেশের প্রথম এ কৃষি বিতর্ক উৎসব। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে ও ডিবেটিং সোসাইটির সহযোগিতায় কৃষি ও কৃষি সম্পর্কিত বিষয়ে পড়ানো হয় এমন ১০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় এতে অংশগ্রহণ করে। প্রথম কৃষি বিতর্ক উৎসবে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলো হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরে-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালকালচার অ্যান্ড টেকনোলজি, খুলনা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়।

দুই দিনব্যাপী এ বিতর্ক উৎসবটি শনিবার সন্ধ্যা সাড়ে সাতটায় পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. জসিমউদ্দিন খান, বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ পরমাণু কৃষি ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আমজাদ হোসেন।

This post has already been read 2745 times!