Tuesday 9th of August 2022
Home / প্রাণিসম্পদ / সীমান্তের ৯৬টি পথে আসছে ভারতীয় গরু

সীমান্তের ৯৬টি পথে আসছে ভারতীয় গরু

Published at আগস্ট ২২, ২০১৭

Indian-kowনিজস্ব প্রতিবেদক : কোরবানির ঈদ সামনে রেখে ভারতীয় সীমান্তের ৯৬টি পথ দিয়ে বৈধ ও অবৈধ উভয় পথেই গরু আসছে।ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কিছুটা নমনীয় হওয়ায় হঠাৎ করে যশোরের বেনাপোল সীমান্ত দিয়ে আসছে গরু। শনিবার সীমান্ত পথ দিয়ে এসব গরু আসতে শুরু করে।

জানা যায়,গতবারের চেয়ে এবার ভারতীয় ভারতীয় গরুর আমদানির পরিমান বেশি। এতে করে গরুর দাম সাধারণ মানুষের সাধ্যের মধ্যে থাকার আশা করা হলেও দেশি খামারিরা পড়েছে হুমকির মুখে।

জানা যায়, শনিবার ৬৬১টি ও রবিবার ৯৮৩টি গরু বেনাপোল সীমান্ত হয়ে বাংলাদেশে প্রবেশ করে এ প্রতিবেদন লেখা পর্যন্ত গরু আসা অব্যাহত ছিল।

এদিকে, বেনাপোল সীমান্তে আরো একটি নতুন গরু খাটাল (বিট) উদ্বোধন হয়েছে। এ নিয়ে বেনাপোল সীমান্তে মোট ৫টি গরু খাটালে আসছে ভারতীয় গরু।

গরু আমদানিকারকরা বলছেন, উত্তর-পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলার সীমান্ত পথে এক সপ্তাহ ধরে গরু আসার সংখ্যা বাড়ছে। জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত দিয়ে বেশি গরু আসছে। এ জেলার সীমান্ত পথে গত ১০ দিনে প্রায় পাঁচ হাজার গরু এসেছে। এ ছাড়া গত ১৫ দিনে প্রায় ২০ হাজারের বেশি গরু এসেছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যশোর, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা ও নওগাঁ সীমান্ত পথে।

সম্প্রতি বিজিবির এক সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি বছরের প্রথম ছয় মাসে বৈধভাবে গরু এসেছে তিন লাখ ৭৪ হাজার ৯৭৫টি। এর মধ্যে জানুয়ারি মাসে ৭৭ হাজার ৪৪১টি, ফেব্রুয়ারি মাসে ৫৯ হাজার ২৭৫টি, মার্চ মাসে ৫০ হাজার ৭০০টি, এপ্রিল মাসে ২৯ হাজার ৩৫৬টি, মে মাসে ৫১ হাজার ২২৬টি এবং জুন মাসে ৯৬ হাজার ৯৭৭টি গরু এসেছে। জুলাই মাসেই গরু এসেছে প্রায় ৪০ হাজার। আর চলতি আগস্ট মাসের দুই সপ্তাহে বৈধ ও অবৈধ পথে প্রায় ৩০ হাজার গরু ঢুকেছে।

সোমবার দুপুর ১টার দিকে বেনাপোল সীমান্তের দৌলতপুরে ‘নাজিম উদ্দিন’ নামে ৫ম গরু খাটালের উদ্বোধন করেন শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুস ছালাম।

এর আগে, ১ সেপ্টেম্বর (মঙ্গলবার) তিনি বেনাপোলের গোগা বিওপি সীমান্তে আহাসানুল হক পিন্টু নামে একটি গরু খাটালের উদ্বোধন করেন। সব মিলিয়ে বেনাপোল সীমান্তে ৫টি গরু খাটাল অনুমোদিত হলো। এছাড়া আরো কমপক্ষে ১০টি খাটালের আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানা গেছে।

এছাড়াও মিয়ানমার, নেপাল ও ভুটান থেকেও প্রতিদিন গরু আসছে। নেপাল এবং ভুটানের গরু আসছে ভারত ঘুরে। মিয়ানমারের গরু আসছে কক্সবাজার এবং বান্দরবান সীমান্ত দিয়ে। গরু বেপারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভারতীয় ব্যবসায়ীরা সীমান্ত সংলগ্ন গ্রামের বিভিন্ন অংশে গরু জড়ো করছেন। রাতের অন্ধকারে এসব গরু দেশে ঢুকছে। অনুসন্ধানে জানা গেছে, ভারতীয় সীমান্তের ৩১টি করিডোর এলাকায় সেখানকার ব্যবসায়ীরা প্রায় ৫ লাখ ভারতীয় গরু এনে জড়ো করেছেন।

This post has already been read 3583 times!