Tuesday 9th of August 2022
Home / মৎস্য / অ্যাকুরিয়ামের রঙিন ভূবন

অ্যাকুরিয়ামের রঙিন ভূবন

Published at আগস্ট ৯, ২০১৭

fish-aquarium-500x500বকুল হাসান খান:
অ্যাকুরিয়ামের মাছ শুধু সৌখিন আর বিত্তশালী মানুষের মধ্যেই সীমাবদ্ধ নেই, বর্তমানে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যেও এসেছে। বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামেও বেশ অনেকগুলো দোকানে পাওয়া যাচ্ছে অ্যাকুরিয়াম সামগ্রী ও বাহারি সব মাছ। এখন কেবল আর শখের বশে নয়, বাণিজ্যিকভাবেও অনেকে অ্যাকুরিয়ামে মাছ পালন ও উৎপাদন করছে। অ্যাকুরিয়ামে পালন করা মাছের মধ্যে বামেট, গোল্ডফিস, অ্যাঞ্জেল, ব্ল্যাকমোর, ফাইটার, টেট্টা, টাইগার শার্ক, চাইনিজ শার্ক, সিলভার শার্ক, গ্রাস ফিস, অ্যারোনা অন্যতম।

যেভাবে লালন-পালন করতে হবে
পরিস্কার পানি দিয়ে অ্যাকুরিয়াম অর্ধপূর্ণ করে মাছ ছাড়তে হবে। পরিস্কার পানি দিয়ে অ্যাকুরিয়াম অর্ধপূর্ণ করে মাছ ছাড়তে হবে। পানি পরিস্কার করার সময় পানিতে অবশ্যই মিথাইল ব্লু মেশাতে হবে। মিথাইল ব্লু এক শিশির দাম পড়বে ১০ টাকা। খুবই স্পর্শকাতার এসব মাছের পরিচর্যা করতে হয় সতর্কতার সাথে। তানা হলে মাছের অসুখ হতে পারে। মাছের শরীরে যদি দাগ দেখা দেয় তবে ‘ম্যালাগ্রিন’ লাগাতে হবে। অ্যাকুরিয়ামের মাছের জন্য প্যাকেটজাত খাবার পাওয়া  যায়। দাম পড়বে ১০ থেকে ৬০ টাকা পর্যন্ত। অস্ট্রেলিয়া, চীন, জার্মানিসহ বিভিন্ন দেশের সুস্বাদু মাছের খাবার বিভিন্ন দোকানে পাওয়া যায়।

মাছের দর-দাম
প্রতিপিস ৪০ টাকা থেকে ৮ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন দামের মাছ পাওয়া যায় অ্যাকুরিয়ামে পালন করার জন্য। মাছের জনপ্রিয়তা, আকার ও সহজলভ্যতা ভেদে মূল্য বিভিন্ন রকম হয়। তবে বেশিরভাগ মাছের জোড়া ৫০ থেকে ৩৫০ টাকার মধ্যে পাওয়া যায়। প্রতিটি দোকানেই প্রতিদিন গড়ে ১০০-১৫০ টাকার মাছ বিক্রি হয়।

অ্যাকুরিয়ামের মূল্য
বিভিন্ন স্থানে স্ট্যান্ডসহ অ্যাকুরিয়ামের দাম বিভিন্ন রকম। স্ট্যান্ডসহ কেরোসিন কাঠের বক্সের দাম তিন ফিট ৩ হাজার ২০০ টাকা, আড়াই ফিট ২ হাজার ৮০০ টাকা এবং দুই ফিটের দাম পড়ে ১ হাজার ৬০০ টাকা। প্রতিটি অ্যাকুরিয়ামে ছোট ছোট নুড়ি পাথর, প্লাস্টিক ফুল, কাচের গায়ে লাগানো ছবি সাজানো থাকে। অক্সিজেনের জন্য আছে মটরের ব্যবস্থা। যা বুদবুদ করে মাছের অক্সিজেন সরবরাহ করে চলে ১২ ঘণ্ট, এর বিদ্যুৎ খরচও কম। মাছের মল, ময়লা ইত্যাদি পরিস্কার করার জন্য সংযোজিত থাকে ফিল্টার। একটি ডাবল ফিল্টারের দাম ৩৫০ টাকা এবং সিঙ্গেলের দাম ১৮০ টাকা। সৌন্দর্য বৃদ্ধিতে অ্যাকুরিয়ামের তুলনা নেই। সৌখিনতার গন্ডি পেরিয়ে বর্তমানে ব্যাপকভাবে অ্যাকুরিয়াম মাছ উৎপাদন মাছ উৎপাদন এবং প্রজনন করা হচ্ছে।

This post has already been read 2364 times!