Tuesday 9th of August 2022
Home / অন্যান্য / ভ্রুন বিষয়ে উচ্চ শিক্ষা নিতে ড. বিশ্বাসের বিদেশ যাত্রা

ভ্রুন বিষয়ে উচ্চ শিক্ষা নিতে ড. বিশ্বাসের বিদেশ যাত্রা

Published at আগস্ট ৫, ২০১৭

debenanduপবিপ্রবি প্রতিনিধি : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বহিঃস্থ ক্যাম্পাস-এর এনিম্যাল সায়েন্স ও ভেটেরিনারি মেডিসিন অনুষদের সহযোগী অধ্যাপক ড. দিব্যেন্দু বিশ্বাস আগামী ৬ আগস্ট, ২০১৭ ইং তারিখে দক্ষিণ কোরিয়া সরকারের Industry-University Cooperation Foundation-এর বৃত্তি নিয়ে গবাদী প্রাণির ভ্রুন উৎপাদন ও ক্লোনিং বিষয়ে গবেষণা করার জন্য দক্ষিণ কোরিয়া গমন করবেন। কিভাবে গবাদিপ্রাণির IVF ভ্রুন ও Cloned ভ্রুন গবেষণাগারে আরো সঠিকভাবে বৃদ্ধি করা যায় এবং এই বৃদ্ধির সাথে আরো কী কী অনুঘটক জড়িত সে বিষয়ে তিনি প্রায় এক বছর গবেষণা করবেন। তিনি আশা প্রকাশ করেন তাঁর গবেষণালব্ধ ফলাফল গবেষণাগারে ভ্রুন উৎপাদনে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

এক টেলিফোন সাক্ষাৎকারে তিনি বলেন, ভ্রুন গবেষণা খুব ব্যয়বহুল গবেষণা এবং প্রচুর অর্থের প্রয়োজন। তথাপিও বাংলাদেশে হেকেপ প্রকল্পের অর্থায়নে স্বল্প পরিসরে হলেও একটি ছোট ভ্রুন গবেষণাগার তাঁর নিজস্ব কর্মস্থল পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের বহিঃস্থ ক্যাম্পাস-এর মেডিসিন, সার্জারী ও অবস্টেট্রিক্স বিভাগে স্থাপন করেছেন। তিনি আশা করেন. দেশে ফেরার পর আরো বড় কোন আর্থিক সহায়তা পেলে তাঁর গবেষণালব্ধ জ্ঞান দিয়ে আরো ভালো একটি ভ্রুন গবেষণাগার প্রতিষ্ঠা করতে পারবেন যার মাধ্যমে দেশে গবাদি প্রাণির বন্ধ্যাত্ব দূর করতে পারবেন এবং গবাদিপ্রাণির উন্নত জাত তৈরিতে অবদান রাখতে পারবেন। তিনি দেশে ও বিদেশের (SCI) আন্তর্জাতিক জার্নালে প্রায় ৪০ এর অধিক বিজ্ঞান প্রবন্ধ প্রকাশ করেছেন।

উল্লেখ্য, তিনি ২০১১ ইং সনে দক্ষিণ কোরিয়া থেকে গবাদি প্রাণিরর ভ্রুন উৎপাদন ও ভ্রুন ক্লোনিং বিষয়ে কৃতিত্বের সাথে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। ব্যক্তি জীবনে তিনি বিবাহিত ও এক কন্যা সন্তানের জনক। তিনি সকলের আশির্বাদ প্রার্থী।

This post has already been read 1657 times!