রাজশাহীতে শ্রেষ্ঠ কবুতর খামারিদের পুরষ্কার বিতরণ ও বইয়ের মোড়ক উন্মোচন

Exif_JPEG_420
Exif_JPEG_420

রাজশাহী প্রতিনিধি : কৃষি গবেষণা ফাউন্ডেশন (কি.জিএফ) ও রাজশাহী বিশ্ববিদ্যায়ের সমন্বয়ে পরিচালিত প্রকল্প Studies on pigeon diseases in northern Bangladesh শীর্ষক প্রকল্পের সহায়তায় কবুতরের রোগ নির্ণয় ও এর প্রতিরোধ বিষয়ের ওপর গবেষণা ফলাফল বিষয়ক মডিউল ও বই এর মোড়ক উম্মোচন এবং দিনব্যাপি কবুতর প্রদশর্নী মনি বাজার, রাজশাহীতে উদগযাপিত হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডেপুটি চিফ ভেটেরিনারি অফিসার ডা. মো. হেমায়েতুল ইসলাম এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, এমপি। রাবি অধ্যাপক ও মুখ্য গবেষক ড. মো. জালাল উদ্দিন সরদার প্রকল্পের সারসংক্ষেপ প্রেজেন্টেশনের মাধ্যমে অবগত করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাবি উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. তালুকদার নূরুন্নাহার, কৃষি গবেষণা ফাউন্ডেশনের প্রোগ্রাম ডিরেক্টর ড. কাজী এম কমর উদ্দীন, বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের উপ-পরিচালক ডা. মো. রেজাউল ইসলাম এবং বিশিষ্ট সমাজসেবী ও কবুতর খামারি মো. আজিজুল আলম রেন্টু।

Exif_JPEG_420
Exif_JPEG_420

 

Exif_JPEG_420
Exif_JPEG_420

এছাড়াও রাবি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান ড. এম.এস কামরুজ্জামানের সভাপতিত্বে প্রকল্প এলাকার ৩০টি শৌখিন ও ১৫টি প্রচলিত খামারীদের মধ্যে হতে শ্রেষ্ঠ খামারি হিসেবে পুরুঙ্কার প্রদান করা হয়। রাজশাহী কবুতর খামারী মো. মোকাদ্দাস আলী পলাশ, মারেফ ও শাহারুত ইসলাম এবং পাবনা খামারী  মোসা. আকলিমা খাতুন ও শাহারিয়ার খান সোহাগ। এছাড়া শুরুতেই গবেষণা প্রকল্পের প্রায় ২০ জন খামারি তাদের বিভিন্ন ভ্যারাইটি নিয়ে প্রদর্শনী উদ্বোধন করেন নারায়ন চন্দ্র চন্দ। এ সময় কবুতরের রোগ প্রতিরোধ নিয়ে লিখিত মডিউল ও বই -এর মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের অতিথিবৃন্দ। খামারিদের পক্ষ থেকে তাদের অনুভুতি ব্যক্ত করেন বেইজ বার্ড এসোসিয়েশেনের সেক্রেটারি আসিফুর রহমান সজল, মো. রবিউল ইসলাম, আকলিমা খাতুন এবং বাংলাদেশ লাইভস্টক সোসাইটির কোষাধ্যক্ষ মো. এনামুল হক।

রা.বি প্রফেসর ও মুখ্য গবেষক ড. মো. জালাল উদ্দিন সরদার; সহগবেষক প্রফেসর ড. খ. ম. মোজাফ্ফর হোসেন হোসেন ও ডেপুটি চিফ ভেটেরিনারি অফিসার ড. মো. হেমায়েতুল ইসলাম আরিফ -এর নিরবিচ্ছিন্ন কবুতরের রোগব্যাধি ও পালন পদ্ধতির উপর প্রকাশিত মডিউলটি খামারিদের স্বল্পমেয়াদি ও অল্প পুঁজিতে কবুতরের খামার তৈরিতে সহায়তা প্রদান করবেন বলে আয়োজক সূত্রের দাবী।

This post has already been read 4134 times!

Check Also

সারাদেশে কৃত্রিম প্রজনন প্রযুক্তি সম্প্রসারণ করছে সরকার  -মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

বগুড়া সংবাদদাতা: গবাদিপশুর জাত উন্নয়নে সরকার সারাদেশে কৃত্রিম প্রজনন প্রযুক্তি সম্প্রসারণ করছে বলে জানিয়েছেন মৎস্য …