Tuesday 9th of August 2022
Home / মৎস্য / জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

Published at জুলাই ১৮, ২০১৭

fish weekনিজস্ব প্রতিবেদক : বরাবরের মতো এবারেও দেশের মৎস্য অধিদপ্তর ‘মাছ চাষে গড়বো দেশ, বদলে দেব বাংলাদেশ’ শ্লোগানকে সামনে রেখে আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে জাতীয় মৎস সপ্তাহ। ১৮-২৪ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ পালিত হবে এ সপ্তাহ।

আজ বেলা ১১টায় মৎস্যভবনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সপ্তাহের কর্মসূচি ঘোষণা করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক। আগামীকাল ১৯ জুলাই বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন, কৃষি খামার সড়ক, ফার্মগেট ঢাকায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৭’র উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন এবং সকাল ১১টায় গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন।

সরকার যখন দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি রূপায়নে ২০২১ সনের মধ্যে মধ্যম আয়ের দেশ হিসেবে উপস্থাপন করতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এবং ২০৪০ সনের মধ্যে দেশকে আর্থিক সক্ষমতায় উন্নত দেশ হিসেবে স্বীকৃতি আদায় করতে কাজ করে যাচ্ছেন, তখন এই সফলতার অংশীদারিত্বে সংযোগ সৃষ্টি করতে দেশের মৎস্য অধিদপ্তর লোনা এবং মিষ্টি জলের প্রতিটি পর্যায়ে উৎপাদন কাজে প্রযুক্তির ব্যবহার করে উৎপাদনমুখী মাৎস্যসম্পদের অফুরন্ত ভাণ্ডার তৈরি করতে এবং তা সংরক্ষণ করতে দৃঢ় প্রতিজ্ঞ।

রাষ্ট্রপতি বাণীতে বলেন, ‘সরকার বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে একটি মধ্য-আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে মৎস্যসম্পদ উন্নয়নসহ জনহিতকর বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। এ লক্ষ্য অর্জনে অপার সম্ভাবনাময় মৎস্যখাত গুরুত্বপূর্ণ অবদান রাখবে ।’

প্রদত্ত বাণীতে শেখ হাসিনা বলেন, ‘মৎস্যখাতকে সরকারের অন্যতম অগ্রাধিকারভুক্ত খাত হিসেবে অভিহিত করে শেখ হাসিনা বলেন, দেশের বিপুল জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা পূরণের লক্ষ্যে বিগত সাড়ে আট বছরে আওয়ামী লীগ সরকার এখাতে পরিকল্পিত উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করেছে। এর ফলে জাতীয় অর্থনীতিতে মৎস্যখাতের ভূমিকা বৃদ্ধি পেয়েছে। এখাতে অধিকতর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।’

This post has already been read 2326 times!