রাবিতে কবি আল মাহমুদের জন্মজয়ন্তী উদযাপিত

এস.এম.আল-আমিন, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কবি আল মাহমুদের ৮২তম জন্মজয়ন্তী উপলক্ষে আলোচনা ও নিবেদিত কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১১ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনে শীলন সাহিত্য পরিষদের আয়োজনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর এবং মোহনা পত্রিকার সম্পাদক ড. মাহফুজুর রহমান আখন্দ। অতিথি হিসেবে টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন আশির দশকের অন্যতম কবি আবদুল হাই শিকদার এবং কবি হাসান আলীম। আরো আলোচনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ম্যাটারিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক কবি জি.এম শফি, কবি ফৌজিয়া ইয়াসমিন প্রমুখ।
RU Pic-02- 11.07.17
কবি আবদুল হাই শিকদার বলেন, ‘কবি আল মাহমুদ বাংলাদেশের প্রতিকৃতি। তিনি তাঁর লেখায় বাংলাদেশের মাটি ও মানুষের শেঁকড়কে তুলে এনেছেন। তেরশো বছরের বাংলার সাহিত্যের ইতিহাসে দশটি শ্রেষ্ঠ গ্রন্থের নাম উচ্চারণ করলে আল মাহমুদের সোনালী কাবিনের কথা বলতেই হবে। তাঁর আধ্যাতিœক চেতনা, প্রেম-দ্রোহ এবং স্বপ্নজয়ের প্রেরণা পাঠককে নতুন কল্পনায় ভাসিয়ে নিয়ে যায়।’

কবি হাসান আলীম বলেন, ‘শব্দচয়ন, বাক্যগঠন, উপমা-উৎপ্রেক্ষা এবং চিত্রকল্প বিনির্মাণে আল মাহমুদ স্বকীয় ধারা তৈরিতে সফল হয়েছেন। শুধু বাংলা ভাষায় নয়, সমকালীন বিশ্বসাহিত্যের অন্যান্য ভাষার কবিদের মধ্যেও আল মাহমুদ শ্রেষ্ঠ কবি।’

বক্তাগণ আল মাহমুদের রচনাবলীকে বিভিন্ন ভাষায় অনুবাদ করে বিশ্বের সর্বত্র ছড়িয়ে দেবার জন্য তরুণ লিখিয়েদের প্রতিও আহ্বান জানান।

কবি শাহাদাত সরকারের সঞ্চালনায় এ অনুষ্ঠানে নিবেদিত কবিতা পাঠের পাশাপাশি কবি আল মাহমুদের কবিতা থেকে আবৃত্তি করেন কবি নাবিউল হাসান, মহিউদ্দীন আল মহী, জসীম উদ্দীন বিজয়, রওশন আরা মুক্তি, আরাফাত শাহীন, ইমরুল গালিব, আসমা আখতার আঁখি, লিপি খাতুন, ইয়ানুর রহমান প্রমুখ।

This post has already been read 3523 times!

Check Also

মৎস্য অ‌ধিদপ্ত‌র ডিজি’র সাথে স্কয়ার এগ্রোভেট প্রতিনিধিবৃন্দের সৌজন্য সাক্ষাৎ

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: মৎস্য অধিদপ্তরের নবনিযুক্ত মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন স্কয়ার …